নাসা-র চিফ অফ স্টাফ পদে ভারতীয় বংশোদ্ভূত ভাব্য লাল

ফের এবার ভারতের মুকুটে গর্বের পালক। ভারতীয় বংশােদ্ভূত ভাব্য লালকে চিফ অফ স্টাফ পদে নির্বাচিত করল মার্কিন গবেষণা সংস্থা নাসা।

Written by SNS Washington | February 3, 2021 6:16 pm

নাসা-র চিফ অফ স্টাফ ভাব্য লাল (Photo: IANS)

ফের এবার ভারতের মুকুটে গর্বের পালক। ভারতীয় বংশােদ্ভূত ভাব্য লালকে চিফ অফ স্টাফ পদে নির্বাচিত করল মার্কিন গবেষণা সংস্থা নাসা। সােমবারই তাকে এই পদে নিয়ােগ করা হয়। মার্কিন মুলুকের বাসিন্দা হলেও ভাব্য লালের সঙ্গে ভারতের যােগ রয়েছে।

নব নির্মিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। ভাব্য লালা জো বাইডেনের ট্রানজিশন এজেন্সির রিভিউ টিমের অন্যতম সদস্য ছিলেন।

এছাড়া তিনি ডিফেন্স অ্যানালিসিস সায়েন্স অ্যান্ড টেকনােলজি পলিসি ইনস্টিটিউট’-এ দীর্ঘদিন ধরে কর্মরত ছিলেন। ভাব্যকে পেয়ে অত্যন্ত খুশি নাসা কর্তৃপক্ষ। একটি বিবৃতিতে ওই গবেষণা সংস্থার তরফ থেকে জানান হয়েছে, মহাকাশ গবেষণা, সেই সংক্রান্ত প্রযুক্তি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে ভাব্যর অভিজ্ঞতাই তাঁকে নাসাতে নিজের জায়গা করে নিতে সাহায্য করেছে।

মহাকাশ গবেষণা নিয়ে ভাব্য লাল প্রায় ১৫ বছর কাজ করেছেন। হােয়াইট হাউজের বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত নীতি নির্ধারণের দায়িত্বেও ছিলেন এই ভারতীয় বংশােদ্ভূত তনয়া। ন্যাশনাল স্পেক্স কাউন্সিল এবং প্রতিরক্ষা দফতর এবং গুপ্তচর সংস্থাতেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

স্পেস টেকনােলজি ও পলিসি কমিউনিটির সদস্য ভাব্য পাঁচটি মার্কিন বিজ্ঞান কমিটির সভাপতিত্ব করেছেন। আমেরিকার ফেডেরাল অ্যাডভাইজারি কমিটির জাতীয় সমুদ্র গবেষণা বিভাগেও দুবছর দায়িত্ব সামলেছেন ভাব্য লাল।

এর আগেও নাসার উদ্ভাবনী বিষয়ক কমিটিতে পরামর্শদাতার ভূমিকায় দেখা গিয়েছিল তাকে। আমেরিকার নিউক্লিয়ার সােসাইটির বার্ষিক মহাকাশ গবেষণা এবং প্রযুক্তি সংক্রান্ত সেমিনার তার হাত ধরেই শুরু হয়েছিল। ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় থেকে মহাকাশ গবেষণায় স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করেন ভাব্য।

এরপর তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে। নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং এবং পাবলিক পলিসি অনার সােসাইটিতেও স্থায়ী সদস্য হিসাবে আমন্ত্রিত ভাব্য লাল।