স্ট্যালিনের লক্ষ্য 

ফোর্ট সেন্টজর্জের দুর্গ দখলের পাঁচ ঘণ্টার মধ্যেই স্ট্যালিন নির্বচনী ইস্তাহারের পাঁচটি প্রতিশ্রুতি রূপায়ণের জন্য ফাইলে স্বাক্ষর করেছেন। 

Written by SNS Kolkata | May 19, 2021 7:29 pm

ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন। (Photo: Kuntal Chakrabarty/IANS)

বিগত তিন বছর ধরে তামিলনাড়ুর সরকার দিল্লি থেকে বিজেপি’র দ্বারা পরিচালিত হয়ে এসেছে বলে দুর্মুখদের প্রচার। কিন্তু দ্রাবিড় মুন্নেত্রা কাঝাঘাম দলের সভাপতি এম কে স্ট্যালিন চলতি মাসের সাত তারিখে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সেই প্রচার একেবারে বন্ধ হয়ে গেল। স্ট্যালিন ও তার সঙ্গে আরও তেত্রিশজন ‘বিবেকের’ অধীনে মন্ত্রিসভার মন্ত্রগুপ্তি নিয়েছেন। 

ফোর্ট সেন্টজর্জের দুর্গ দখলের পাঁচ ঘণ্টার মধ্যেই স্ট্যালিন নির্বচনী ইস্তাহারের পাঁচটি প্রতিশ্রুতি রূপায়ণের জন্য ফাইলে স্বাক্ষর করায় রাজ্যের মানুষের মধ্যে খানিক স্বস্তির হাওয়া বইতে শুরু করেছে। 

কোভিড আক্রান্তদের চার হাজার টাকার ত্রাণ অনুদান ব্যতীত শহরে মহিলাদের সরকারি বাসে বিনা পয়সায় ভ্রমণ, দুধের খুচরাে মূল্য মাত্র তিন টাকা লিটার এবং মূল্যবৃদ্ধি রােধে ব্যবস্থা গ্রহণের কথা ঘােষণা করেছেন। ফলে এআইএডিএমকে পরিচালিত সরকারের অন্যান্য জোট সঙ্গীরাও একেবারে শহরের বাইরে হয়ে পড়েছে। 

তামিলনাড়ুর নির্বাচকরা স্পষ্ট করেই জানিয়েছেন অ-দ্রাবিড়দের তারা কোনওভাবেই আর নির্বাচনে সমর্থন দিতে চান না। এআইএডিএমকে দল ভেবেছিল, যদিও তা যে ভ্রান্ত ভানা ছিল, যে দেশে নরেন্দ্র মােদির জনপ্রিয়তা এবং হিন্দুত্বর জাগরণ রাজ্যে দ্রাবিড় গােষ্ঠীর পুরানাে ভাবাগেকে পরাজিত করতে সক্ষম হবে এবং তারা তৃতীয়বারের জন্য ক্ষমতা দখল করতে সক্ষম হবে। বিজেপি তিন দশক পরে তার পুরানাে জোটসঙ্গী এআইএডিএমকের কাঁধে ভর দিয়ে তামিলনাড়ু বিধানসভায় ঢুকতে পেরেছিল।

স্ট্যালিন ক্ষমতা দখলের পর পূর্ববর্তী সরকারের কোনও সমালােচনার ধার না ধরে দলের সমর্থকদের জানিয়েছেন রাজ্যের স্বার্থে উন্নয়নমূলক কাজে শামিল হতে হবে। তিনি তামিলনাড়ুকে দেশের শ্রেষ্ঠ বাসযােগ্য স্থান হিসেবে তুলে ধরার লক্ষ্যেই তার সরকার কাজ করবে বলে তিনি জানিয়েছে। 

‘আমি নিজেকে মুখ্যমন্ত্রী হিসেবে নয় একজন প্রথম সারির কর্মী হিসেবে কাজ করতে চাই, সরকার পরিচালনা কোনও সহজ কাজ নয় বরং সমস্যাসঙ্কুল’-ডিএমকে দলের মুখপত্র মুরালিতে তিনি এক প্রতিবেদনে এই মন্তব্য লিখেছেন। 

কোভিড এর মত মারণ সমস্যার সময়ে ডিএমকে ক্ষমতায় এসেছে, সরকার পরিচালনায় এবং মানুষের সমস্যা সমাধানের ক্ষেত্রে অন্তত স্বচ্ছতার পরিচয় রাখাই এখন মূল লক্ষ্য। কোভিড আক্রান্তদের বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচও সরকারি স্বাস্থ্য বিমা প্রকল্পের অর্থ থেকে মেটানাে হবে। 

তিনি জানান, যুদ্ধকালীন তৎপরতায় রাজ্যের অক্সিজেন তৈরির অকেজো কেন্দ্রগুলিকে কাজেরযােগ্য করে কোভিড রােগীদের সেবার জন্য অক্সিজেন সরবরাহের উপযােগী করে তােলা হচ্ছে এবং অন্য রাজ্যেও যাতে বাড়তি অক্সিজেন দেওয়া যায় তার ব্যবস্থা করা হচ্ছে। 

অন্যদিকে বিদায়ী মুখ্যমন্ত্রী এরাপাড়ি পালানস্বামী রাজ্যের বন্ধ হওয়া অক্সিজেন উৎপাদন কেন্দ্রগুলি পুনরায় চালু করার ঘাের বিরােধী ছিলেন। 

তেরােটি মুদিখানা দ্রব্য সহ করােনা কিট দেওয়া হবে ফ্যামিলি কার্ডধারী পরিবারগুলিকে বিনা পয়সায়। ৩ জুন থেকে ২.১১ কোটি পরিবার এই সুবিধা পাবেন বলে মুখ্যমন্ত্রী ঘােষণা করেছেন। এজন্য তামিলনাড়ু সিভিল সার্ভিস সাপ্লাইজ কর্পোরেশন ইতিমধ্যেই টেন্ডার ডেকেছে। এছাড়া, রাজ্যের ১৮-৪৫ বয়সের ব্যক্তিদের টিকা দেওয়া নিশ্চিত করতে টিকা সংগ্রহের আন্তর্জাতিক টেন্ডার ডাকা হয়েছে। 

ঢিমেতালে চলা চেন্নাই কর্পোরেশনকে চাঙ্গা করতে নতুন কমিশনার গগনদীপ সিং বেদিকে নিযুক্ত করা হয়েছে। গগনদীপ সিং বেদির বিপর্যয় মােকাবিলায় অভিজ্ঞতার কথা সর্বজন বিদিত। তামিলনাড়ুর সরকার পরিচালনার ইতিহাসে এআইএডিএমকে সরকার সুদ প্রদান ও বেতন দেওয়ার মতাে আবশ্যিক ব্যয় নির্বাহের জন্য ঋণ করতে বাধ্য হয়েছিল। রাজ্যের অর্থনীতির পুনর্গঠন ও চাঙ্গা করাই এখন নতুন সরকারের কাছে এক চ্যালেঞ্জ।