চলে গেলেন সত্যজিতের ‘বিমলা’

বুধবার সকালে মারা গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’ অর্থাৎ স্বাতীলেখা সেনগুপ্ত। মৃতকালে এই অভিনেত্রীর বয়স ছিল ৭১ বছর।হৃদরােগে আক্রান্ত হয়ে মারা গেলেন তিনি।

Written by SNS Kolkata | June 17, 2021 2:56 pm

স্বাতীলেখা সেনগুপ্ত (Photo: SNS)

বুধবার সকালে মারা গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’ অর্থাৎ স্বাতীলেখা সেনগুপ্ত। মৃতকালে এই অভিনেত্রীর বয়স ছিল ৭১ বছর। কলকাতা এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন থেকে হৃদরােগে আক্রান্ত হয়ে মারা গেলেন তিনি। কিডনির সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগছিলেন তিনি। ডায়ালিসিসি চলছিল এই অভিনেত্রীর। টানা ২১ দিন আইসিইউতে ভর্তি ছিলেন।

গত ২২ মে ৭১ তম জন্মবার্ষিকী যায় তাঁর। যাত্রা-থিয়েটার থেকে সিনেমাজগতে সাবলীল অভিনেত্রী ছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত। ১৯৭০ সালে এলাহাবাদে মঞ্চে অভিনয় জীবন শুরু করেছিলেন। ১৯৮৪ সালে সৌমিত্র চট্টপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সাথে অভিনয় করেছিলেন তিনি।

সত্যজিৎ রায় পরিচালিত ‘ঘরে বাইরে’ সিনেমায় বিমলার চরিত্রে অভিনয় করে আপামর বাঙালির প্রিয় জন হয়ে উঠেন তিনি। সেসময় রক্ষণশীল বাঙালির কাছে চুম্বন দৃশ্য নিয়ে আলােচিত হয়েছিলেন। সৌমিত্র চট্টপাধ্যায় এর সাথে নায়িকা জুটি হিসাবে প্রথম সারিতে ছিলেন ‘বিমলা’।

সর্বশেষ নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখােপাধ্যায়ের পরিচালনায় ‘বেলা’ সিনেমায় এই জুটিকে দেখা গিয়েছিল। এই অভিনেত্রী সঙ্গীত নাটক একাডেমি সহ বিভিন্ন সম্মান পেয়েছেন তাঁর অভিনয়ে অবদানের জন্য। প্রয়াত এই অভিনেত্রীর স্বামী হলেন কিংবদন্তী অভিনেতা রুদ্রপ্রসাদ সেনগুপ্ত।