প্রাতঃরাশ না করলে বাড়ে মৃত্যুর আশঙ্কা

ইউরোপীয়ান জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলোজির একটি আর্টিকলে একথা জানানো হয় যে অস্বাস্থ্যকর জীবনধারা অকালমৃত্যুর ভয় বাড়িয়ে দেয় ৪-৫গুণ।

Written by SNS New Delhi | April 18, 2019 11:28 am

স্বাস্থ্যকর প্রাতঃরাশ (ছবি - Getty Images)

আপনি কি প্রাতঃরাশ করেন না? অনেক দেরিতে ডিনার করেন?আপনার এই অভ্যাস বাড়াতে পারে মৃত্যুর আশঙ্কা এবং অন্যান্য হৃদরোগ বললেন বিজ্ঞানীরা।

ইউরোপীয়ান জার্নাল অফ প্রিভেন্টিভ কার্ডিওলোজির একটি আর্টিকলে একথা জানানো হয় যে অস্বাস্থ্যকর জীবনধারা অকালমৃত্যু এবং দ্বিতীয়বার হার্ট অ্যাটাকের ভয় বাড়িয়ে দেয় ৪-৫গুণ।

”আমাদের গবেষণা দেখাচ্ছে যে দুটি খাদ্যাভ্যাস হার্ট অ্যাটাকের ওপর বিশেষ প্রভাব ফেলে।তবে অনেক বদ অভ্যাস থাকলে পরিস্থিতি আরও ভয়ঙ্কর হতে পারে।বল্লেন সহ- লেখক ব্রাজিলের সাও পাওলো ইউনিভার্সিটি মার্কো মিনিকুচি।

গবেষণার জন্য তাঁরা গড়ে ৬০বছর বয়সের ১১৩জন অসুস্থ ব্যক্তিকে নেওয়া হয়েছিল।এঁদের মধ্যে ৭৩% ছিলেন পুরুষ।গবেষনার এই অসুস্থ ব্যক্তিদের ST-segment elevation myocardial syndromes নামে এক বিশেষ হৃদরোগে আক্রান্ত ছিলেন।

গবেষকদলের মতে অসুস্থ ব্যক্তিদের কু-অভ্যাসের উপর এই প্রথম এরূপ কোনও পরীক্ষা করা হল। প্রাতঃরাশ না করার অভ্যাস দেখা হয়েছিল ৫৮% অসুস্থ ব্যক্তির মধ্যে,৫১% এর ছিল বেশি রাতে ডিনার খাবার অভ্যাস এবং এই দুটি অভ্যাসই দেখা হয়েছিল ৪১% ব্যক্তির মধ্যে।

খাদ্যাভ্যাস ঠিক করার জন্য গবেষকদের অভিমত রাত্রে ঘুমোনোর অন্তত ২ঘন্টা আগে ডিনার শেষ করার প্রয়োজন।

‘স্বাস্থ্যকর প্রাতঃরাশে থাকা দরকার দুধজাতীয় খাদ্য(ফ্যাটফ্রি বা লো-ফ্যাট দুধ,দই বা চীজ), একটি কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য (আটার রুটি,বেগেল বা সিরিয়ালস্‌) এবং ফল,”বলেন গবেষকদল।