চিনকে হারাল ভারত এশিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ধনী আদানি

গত ফেব্রুয়ারি পর্যন্ত চিনা ধনকুবের ঝং শানশান ছিলেন এশিয়ার এক নম্বর ধনী। তার সেই মুকুট দীর্ঘস্থায়ী হল না। মুকেশ আম্বানি টপকে যান তাঁকে।

Written by SNS Delhi | May 22, 2021 7:00 pm

আদানি (Photo: Getty)

গত ফেব্রুয়ারি পর্যন্ত চিনা ধনকুবের ঝং শানশান ছিলেন এশিয়ার এক নম্বর ধনী। তার সেই মুকুট দীর্ঘস্থায়ী হল না। মুকেশ আম্বানি টপকে যান তাঁকে। কিন্তু আম্বানির ১৭৫.৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থমূল্যের সম্পদ চলতি বছরে কমে।

আর অন্যদিকে আদানির সম্পদ ৩২.৭ বিলিয়ন মার্কিন ডলার বেড়ে হয় ৫৬.৫ বিলিয়ন মার্কিন ডলার। আর শানশানের সম্পদের পরিমাণ বর্তমানে ৬৩.৬ বিলিয়ন মার্কিন ডলার। ব্লুমবার্গ প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে, আম্বানির মােট সম্পত্তির অর্থমূল্য ৭৬.৫ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বর্তমান সময়ে সারা বিশ্বের ১৩ তম সবচেয়ে ধনী ব্যক্তি। তারপরেই আছেন ১৪ নম্বরে আদানি। আর এদিকে শানশান চিনের সবচেয়ে ধনী ব্যক্তি। তার মিনারেল ওয়াটার এবং ওষুধ কোম্পানির গত বছর স্টক লিস্টিংয়ে এসেছে। আদানির সম্পত্তি দ্রুত গতিতে বেড়েছে।

সেই সঙ্গে তার প্রতিষ্ঠানে শেয়ারের দাম বেড়েছে চড়চড় করে। আদানি গ্রিন, আদানি এন্টারপ্রাইজেস, আদানি গ্যাস, আদানি ট্রান্সমিশনের শেয়ার লাফিয়ে লাফিয়ে বেড়েছে। আদানির গ্যাসের শেয়ারমূল্য বেড়েছে ১২ গুণ।