রামপুরহাটে কেন ‘ফেস লস’ হবে

পুলিশের শীর্ষস্তরে বড়সড় রদবদল ঘটিয়েছেন মুখ্যমন্ত্রী। বুধবার নবান্নে প্রশাসনিক বৈঠকে সেই পুলিশের একাংশে সমালোচনায় মুখর হলেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | April 28, 2022 12:27 pm

মঙ্গলবার পুলিশের শীর্ষস্তরে বড়সড় রদবদল ঘটিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে প্রশাসনিক বৈঠকে সেই পুলিশের একাংশে সমালোচনায় মুখর হলেন মুখ্যমন্ত্রী।

এদিন মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিলেন, বগটুই কাণ্ডে সরকারের মুখ পুড়েছে। ভাবমূর্তি নষ্ট হয়েছে। বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠীকেও ভর্ৎসনা করেন মুখ্যমন্ত্রী।

মমতার কথায়, ভাদু শেখ খুনের রাতে প্রত্যাঘাত হতে পারে, এই আশঙ্কা করে পুলিশ আধিকারিকরা যদি ঘটনাস্থলে যেতেন, তাহলে সরকারের ভাবমূর্তি নষ্ট হত না।

এ প্রসঙ্গে বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠীর কাছে মমতা জানতে চান, বীরভূমের ল অ্যান্ড অর্ডার প্রসঙ্গে। প্রশ্ন করেন, ‘দুবরাজপুর ঠিক আছে?’

উত্তরে বীরভূমের এসপি বলেন, ‘দুবরাজপুর এখন ঠিক আছে ম্যাডাম। একমাত্র রামপুরহাটে যে ঘটনা ঘটেছে, তা ছাড়া বাকি জেলা ঠিক আছে।’

বীরভূমের এসপি’র কথা শেষ হতে না হতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোধ্যায় পাল্টা বলেন, রামপুরহাটের ঘটনা ঘটত না যদি সেদিন ডিএসপি সঙ্গে সঙ্গে এলাকায় ঢুকে যেতেন।

এরপর বীরভূমের পুলিশ সুপার এর জবাবদিহি করার চেষ্টা করেন। মুখ্যমন্ত্রী বীরভূমের এসপি’র কথা শেষ হওয়ার আগেই ক্ষোভের সুরে বলেন, ‘তোমাদের গাফিলতির জন্যই এটা হয়েছে। যে কোনও ঘটনা ঘটলে তার একটা প্রত্যাঘাত হতে পারে, এইটুকু বুদ্ধি তোমাদের নেই?’

এরপর এসপি নগেন্দ্রনাথ ত্রিপাঠী ভুল হয়েছে বলে স্বীকার করে নেন। মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গ ধরে ক্ষোভের সুরে আরও বলেন, ‘তোমাদের ভুলের জন্য আমার ফেস লস হবে কেন? তুমি তো জানো তারাপীঠ পাশেই। কত মানুষ ওখানে যায়। তারাপীঠে পুলিশ স্টেশন আছে। এই পুলিশ স্টেশনকে আরও সক্রিয় করতে হবে।

উল্লেখ্য, গত ২১ মার্চ রাতে খুন হন ভাদু শেখ। ওই রাতেই পাল্টা অগ্নিকাণ্ডে মৃত্যু হয় ৯ জনের। এই ঘটনাকে কেন্দ্র করে রাজারাজনীতি উত্তাল হয়ে ওঠে।

হাইকোর্টের নির্দেশে বর্তমানে এই ঘটনার তদন্ত করছে সিবিআই। রং না দেখে, বড় নেতাও দুর্নীতি করলে ব্যবস্থা নিন। দুর্নীতি হলে কাউকে রেয়াত নয়, এমন বার্তাই দিলেন তিনি।

নবান্ন সভাঘরে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘বেআইনি বালি খাদান, গাছ কাটা, দুর্নীতিতে রং দেখার দরকার নেই। সঠিক তথ্য পেলে ব্যবস্থা নিন। আমাদের থেকে কেউ বাধা দেবে না। বড় নেতাও দুর্নীতি করলে ব্যবস্থা নিন। এই দলটা মানুষের দল। এসব হবে না। প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।’

রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে আইজি-ডিআইজি-দের কড়া নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আইজি ও ডিআইজি-দের থানায় যেতে হবে, এমনই নির্দেশ দিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

এই প্রসঙ্গে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেক সময় মিথ্যা এফ আই আর হয়। কোনটা সঠিক, কোনটা ঠিক নয়, সেটা যাচাই করতে হবে। চার্জশিট সময়ে দিতে হবে। চার্জশিটে ঠিকঠাক ধারা দিতে হবে।’