হাওড়ার ভোট বাদ কেন? কমিশনের দফতর ঘেরাও করবে বামেরা

হাওড়া, আসানসোল, বিধানগর, চন্দননগর এবং শিলিগুড়ি নির্বাচন করবে বলে আদালতে প্রথমে জানানো হয়। কিন্তু আচমকাই কেন হাওড়া বাদ গেল, তা তুলে ধরা হয়েছে।

Written by SNS Kolkata | December 28, 2021 11:59 am

চার কর্পোরেশনের ভোটে দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কিন্তু এর মধ্যে নেই হাওড়া। সর্বদলীয় বৈঠকে এই নিয়ে বামফ্রন্ট সহ বিরোধী দলগুলি তাদের আপত্তি জানিয়েছে।

এরপর বামেদের তরফে জানানো হয়, গোটা বিষয়টি কমিশন সাজিয়েছে। তৃণমূলের সন্ত্রাস এবং ভোট লুঠকে সাহায্য করার জন্য কমিশন এই উদ্যোগ নিয়েছে।

এরই প্রতিবাদে আগামী ২৯ ডিসেম্বর নির্বাচন কমিশনের দফতর ঘেরাও করে রাজ্য বামফ্রন্টের তরফে দিনভর অবস্থানের কর্মসূচি নেওয়া হয়েছে। সেই সঙ্গে কেন হাওড়াকে বাদ দেওয়া হল? তা নিয়ে সোমবার সন্ধ্যায় কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে।

হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে এই নিয়ে লিখিত আবেদন জানিয়েছেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়। প্রধান বিচারপতি আজ মঙ্গলবার এই নিয়ে মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন।

পিটিশনে উল্লেখ করা হয়েছে, হাওড়া, আসানসোল, বিধানগর, চন্দননগর এবং শিলিগুড়ি নির্বাচন করবে বলে আদালতে প্রথমে জানানো হয়। কিন্তু আচমকাই কেন হাওড়া বাদ গেল, তা তুলে ধরা হয়েছে।

এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা আছে আজ। এদিন বামেদের তরফে কমিশনের কাছে এই বিষয়ে প্রশ্ন রাখা হয়েছে। যদিও কমিশন এই নিয়ে কোনও উচ্চবাচ্য করেনি।

হলফনামা কমিশনে দিয়ে আদালতে জানিয়েছে, ২২ জানুয়ারি পাঁচ কর্পোরেশনের ভোট করার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে।

এর মধ্যে আচমকাই হাওড়া কেন বাদ গেল, সেই নিয়েই প্রশ্ন উঠেছে। এর মধ্যেই কি নতুন কোনও নির্দেশিকা এসেছে রাজ্যের তরফে? এই প্রশ্নটাও রাখা হচ্ছে কলকাতা হাইকোর্টের কাছে।