রাজ্যে ভােট সাত কেন্দ্রে

আজ রাজ্যে পঞ্চম দফায় ভােট। ৭টি কেন্দ্রে সুষ্ঠভাবে ভােটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নিচ্ছিদ্র নিরাপত্তায় মােড়া হয়েছে সংশ্লিষ্ট কেন্দ্রগুলিকে।

Written by SNS Kolkata | May 6, 2019 8:22 am

ভোট দেওয়ার জন্য লাইনে দাড়িয়ে রয়েছেন মহিলারা (Photo: IANS)

আজ রাজ্যে পঞ্চম দফায় ভােট। ৭টি কেন্দ্রে সুষ্ঠভাবে ভােটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নিচ্ছিদ্র নিরাপত্তায় মােড়া হয়েছে সংশ্লিষ্ট কেন্দ্রগুলিকে। শুধু তাই নয়, বারাকপুর কেন্দ্রে সুরক্ষা ব্যবস্থার জন্য থাকছে বাড়তি নজরদারিও। এই কেন্দ্রে ২২টি ‘কুইক রেসপন্স টিম’ থাকবে বলেই সূত্রের খবর।

পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে চতুর্থ দফা ভােট। সােমবার পঞ্চম দফা নির্বাচনে বনগাঁ, বারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি ও আরামবাগ- এই সাতটি কেন্দ্রে ভােটগ্রহণ। কিছু বিক্ষিপ্ত ঘটনা বাদ দিলে। পূর্ববর্তী দফাগুলিতে ভােটগ্রহণ নিয়ে মােটের ওপর সন্তোষ প্রকাশ করেছিল বিরােধী রাজনৈতিক দলগুলি। সােমবার শান্তিপূর্ণভাবে ভােটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করাই নির্বাচন কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ।

 নির্বাচন কমিশন সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, এই সাতটি কেন্দ্রে মােট ভােটার সংখ্যা ১ কোটি ১৬ লক্ষ ৯১ হাজার ৮৮৯। এর মধ্যে পুরুষ ভােটারের সংখ্যা ৬০ লক্ষ ৪৮ হাজার ৪৮ এবং মহিলা ভােটারের সংখ্যা ৫৬ লক্ষ ৮৬ হাজার ৮৩০। এছাড়াও ২১১ জন তৃতীয় লিঙ্গের ভােটারও রয়েছে। আজ এই কেন্দ্রগুলিতে নিরাপত্তার জন্য থাকছে ৫৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

প্রসঙ্গত, বারাকপুরে শান্তিপূর্ণভাবে ভােট প্রক্রিয়া সম্পন্ন করার জন্য থাকছে ২২টি ‘কুইক রেসপন্স টিম’। এছাড়াও বারাকপুর কেন্দ্রে থাকবেন ১১২ মাইক্রো অবজারভার, ১৫৭ টি সিসিটিভি, ২৫টি ভিডিও ক্যামেরা, ৩০০টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা, শ্রীরামপুর কেন্দ্রে সিসিটিভি থাকছে ৩১৮টি, মাইক্রো অবজারভার থাকছে ৩৯১ জন, ভিডিও ক্যামেরা থাকছে ১০৬ টি এবং ৩০০ টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা। বনগাঁ লােকসভা কেন্দ্রে মাইক্রো অবজারভার থাকবেন ১০৫।

এছাড়াও সুরক্ষা ব্যবস্থা সুনিশ্চিত করতে থাকবে ১২৫টি সিসিটিভি, ৫৩টি ভিডিও ক্যামেরা এবং ৩০০টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা। হাওড়া লােকসভা কেন্দ্রে মাইক্রো অবজারভার থাকবেন ৪২০। এছাড়াও সিসিটিভি থাকবে ৬৩৮টি, ভিডিও ক্যামেরা থাকবে ১১৪টি এবং ৩০১টি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকবে।

অন্যদিকে উলুবেড়িয়া কেন্দ্রে আজ থাকবে ৮১৭টি সিসিটিভির নজরদারি। এছাড়াও এই কেন্দ্রে থাকছেন ৩৩০ মাইক্রো অবজারভারও। হুগলি এবং আরামবাগ কেন্দ্রে নিরাপত্তার জন্য সিসিটিভি দেওয়া হয়েছে যথাক্রমে ১০০ ও ২২৭টি। উল্লেখযােগ্যভাবে এই সাতটি কেন্দ্রে মােট কন্ট্রোল ইউনিটের সংখ্যা ১৬ হাজার ৪৯৬টি এবং ব্যালট ইউনিটের সংখ্যা ১৮ হাজার ৭২০। এছাড়াও কেন্দ্রগুলিতে ১৬ হাজার ৮২৫টি ভিভিপ্যাট রয়েছে।