সরানাে হল বীরেন্দ্রকে, এলেন নীরজনয়ন

বিধানসভা নির্বাচনের মুখে ফের রাজ্য পুলিশের শীর্ষক্তর রদবদল করল নির্বাচন কমিশন। রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে আনা হল পি নীরজনয়নকে।

Written by SNS Kolkata | March 10, 2021 3:25 pm

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা (File Photo: IANS)

রাজ্যের পুলিশ পক্ষপাতদুষ্ট, এই অভিযােগ এনেছিল বাংলার বিরােধী দলগুলি। বিধানসভা নির্বাচনের মুখে ফের রাজ্য পুলিশের শীর্ষক্তর রদবদল করল নির্বাচন কমিশন। রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে আনা হল পি নীরজনয়নকে। 

রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে কমিশন দ্রুত নীরজনয়নের হাতে রাজ্য পুলিশের দায়িত্ব তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন। এই নির্দেশ পালনে একটি রিপাের্ট আজ, বুধবার সকাল ১০ টার মধ্যে জমা দিতে বলা হয়েছে রাজ্য সরকারকে। 

একই সঙ্গে এও বলা হয়েছে, নির্বাচনের সঙ্গে প্রত্যক্ষ বা পরােক্ষভাবে যুক্ত এমন কোনও পদে বীরেন্দ্রকে রাখা যাবে না। 

নবান্ন সূত্রে খবর, বুধবারই রাজ্য পুলিশের ডিজি পদে যােগ দিতে পারেন নীরজনয়ন। বিরােধীদের অভিযােগের পরেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে প্রশাসনিক সুত্রে মতামত। 

প্রসঙ্গত এর আগে বিধানসভা নির্বাচনে নির্ঘণ্টা ঘােষণার ২৪ ঘণ্টার মধ্যে এডিজি (আইনশৃঙ্খলা) পদে থাকা জাভেদ শামিমকে সরিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। তাকে পাঠানাে হয়েছিল দমকলের দায়িত্বে। আর যিনি দমকলের দায়িত্বে ছিলেন সেই জগমােহনকে আনা হয় এডিজি (আইনশৃঙ্খলা) পদে। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা আধিকারিক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন বীরেন্দ্র। সুরজিৎ কর পুরকায়স্থ অবসরগ্রহণ করলে বীরেন্দ্রকে ডিজি পদে আনে রাজ্য সরকার।