ধনকরের অপসারণ দাবি তৃণমূলের

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করে রাজ্যপাল জগদীপ ধনখড়ের অপসারণ দাবি করল তৃণমূল সাংসদদের এক।

Written by SNS Kolkata | March 25, 2022 2:18 am

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। (Photo: IANS)

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করে রাজ্যপাল জগদীপ ধনখড়ের অপসারণ দাবি করল তৃণমূল সাংসদদের এক।

গত বুধবারই রামপুরহাটের বগটুই গ্রামের ঘটনাপ্রবাহ নিয়ে অবহিত করতে অমিত শাহের সময় চেয়েছিলেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। এদিন দুপুর ১ টায় সাক্ষাতের সময় পাওয়া যায়।

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করে বেরিয়ে এসে সুদীপ বলেন, “বীরভূমের রামপুরহাটের ঘটনার প্রেক্ষিতে আমরা বলেছি পশ্চিমবঙ্গের রাজ্যপালকে অপসারণ করা উচিত। তাঁর কাজকর্ম সাংবিধানিক ব্যবস্থার পরিপন্থী।

এর ফলে সংসদীয় গণতান্ত্রিক প্রক্রিয়াই বিপদে পড়ছে।” সুদীপ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যপালকে লেখা একটি চিঠির প্রতিলিপি অমিতের হাতে তুলে দেওয়া হয়েছে।

তাঁর দাবি, মুখ্যমন্ত্রী অত্যন্ত ভাল ভাবে পরিস্থিতি সামলাচ্ছেন। ২১ জন ইতিমধ্যেই গ্রেফতার হয়েছে। ১৫জন পুলিশ আধিকারিককে ছুটিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। দোষীদের কারও ছাড় নেই বলেও দাবি করেন সুদীপ।

বগটুই গ্রামের ঘটনা ঘটার পরই রাজধানী দিল্লিতে অমিতের সঙ্গে দেখা করে কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি তোলেন বিজেপি সাংসদরা।

রাজ্যে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপি বিধায়করা রাজ্যপালের কাছেও একই দাবি জানান। রাজ্যপাল মমতা সরকারকে আক্রমণ করে লিখিত বিবৃতির পাশাপাশি ভিডিয়ো বার্তাও দেন। যা নিয়ে আপত্তি জানিয়ে মুখ্যমন্ত্রী রাজ্যপালকে কড়া চিঠি দেন।

এই প্রেক্ষিতেই এ বার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে রাজ্যপালের অপসারণ দাবি করল সুদীপের নেতৃত্বে তৃণমূল সাংসদদের ১৩ সদস্যের দল। রাজ্যপাল অপসারণের দাবিটি তৃণমূল কংগ্রেসের দীর্ঘদিনের।

রামপুরহাট কান্ডে তৃণমূল রাজ্যপালের পত্রাঘাত বিষয়টি সামনে তুলে অপসারণ দাবি তুললো।