এবার বিধানসভায় বাজেট পেশ করবেন পার্থ

২ জুলাই শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। যতদূর জানা যাচ্ছে, এবার বাজেট পেশ করবেন শিল্প তথা পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Written by SNS Kolkata | June 23, 2021 4:55 pm

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। (File Photo: IANS)

বিধানসভা নির্বাচনের আগে ভােট অন অ্যাকাউন্টস বাজেট প্রস্তাব পেশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেবার অসুস্থতার কারণে অর্থমন্ত্রী অমিত মিত্র বিধানসভায় আসতে পারেননি।

বিধানসভায় ভার্চুয়ালি বাজেট পাশ করার কোনও রীতি নেই। মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হিসাবে অমিত মিত্র ভার্চুয়ালি শপথ নিয়েছেন। ২ জুলাই শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। যতদূর জানা যাচ্ছে, এবার বাজেট পেশ করবেন শিল্প তথা পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও বাজেট কি হবে তা বাড়িতে বসেই তদারকি করছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। 

২ জুলাই থেকে বিধানসভার বাজেট অধিবেশন শুরু হবে, চলবে ৭ জুলাই পর্যন্ত। আগেরবার মুখ্যমন্ত্রী বাজেট প্রস্তাব পেশ করেছিলেন। তবে এবার হবে পূর্ণাঙ্গ বাজেট। অনেকটা সময়ের ব্যাপার সে কারণেই এবার পার্থ চট্টোপাধ্যায় বাজেট পেশ করনে। বিধানসভা ভােটের আগে শেষ বাজেট ছিল। তখন সেই বাজেট পূর্ণাঙ্গ ছিল না। সেই বাজেটের গুরুত্ব ছিল অপরিসীম সেই কথা মাথায় রেখেই বাজেট পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এবার প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে অমিত মিত্র কি আর ভােটে দাঁড়াবেন না? কারণ খড়দহ থেকে শােভনদেব চট্টোপাধ্যায় উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে জানা গিয়েছে। তাহলে অমিত মিত্রর ভূমিকা ঠিক কি হতে পারে আগামীদিনে? এক্ষেত্রে কি তামিলনাড়ুর এম কে স্ট্যালিনের সরকার যে পথ অল্লম্বন করেছে। সেই পথেই হাঁটবে বাংলা? 

কারণ তামিলনাড়ুর অর্থ দফতরকে পরামর্শ দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন এবং নােবেলজয়ী এস্থার ডাফলােসহ আর বেশ কয়েকজনকে নিয়ে কমিটি তৈরি করা হয়েছে। আগামীদিনে সে পথেই বাংলা হাঁটে কিনা এখন সেটাই দেখার।