রাজ্যে অক্সিজেন সঙ্কট নেই, তৈরি হচ্ছে ৫৫ টি অক্সিজেন প্লান্ট, জানাল নবান্ন

এই মুহূর্তে রাজ্যে অক্সিজেন সরবরাহের যে ব্যবস্থা রয়েছে,তা দিয়ে প্রায় সাড়ে বারাে হাজার কোভিড পজেটিভ রােগীকে ২৪ঘন্টা একটানা অক্সিজেন সাপাের্ট দেওয়া যাবে।

Written by SNS Kolkata | April 28, 2021 1:43 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

রাজ্যে অক্সিজেনের কোনও সংকট নেই। উল্টে এই মুহূর্তে রাজ্যে অক্সিজেন সরবরাহের যে ব্যবস্থা রয়েছে, তা দিয়ে প্রায় সাড়ে বারাে হাজার কোভিড পজেটিভ রােগীকে চব্বিশ ঘন্টা একটানা অক্সিজেন সাপাের্ট দেওয়া যাবে। মঙ্গলবার এই তথ্যই বিবৃতি দিয়ে জানিয়েছে নবান্ন।

রাজ্য সরকার জানাচ্ছে, আগামী ১৫ মে’র মধ্যে দৈনিক সাড়ে পনেরাে হাজার রােগীকে চব্বিশ ঘন্টা অক্সিজেন দেওয়ার মতাে পরিষেবা তৈরি করতে পারবে রাজ্য। ইতিমধ্যেই ১০৫ টি সরকারি কোভিড হাসপাতালে পাইপলাইন দিয়ে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হয়েছে।

আগামী ১৫ মে’র মধ্যে আরও ৪১ টি হাসপাতালে অক্সিজেন পাইপলাইন বসানাে হবে? তাতে আরও তিন হাজার রােগির চিকিৎসা সম্ভব হবে। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করােনা রােগীর সংখ্যা প্রায় এক লক্ষ।

নবান্ন সূত্রে বিবৃতি দিয়ে জানানাে হয়েছে এই মুহূর্তে সাড়ে বারাে হাজার করােনা আক্রান্তকে নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন দেওয়া যাবে। আরও ৫৫ টি অক্সিজেন প্ল্যান্ট (পিএসও) তৈরি করা হচ্ছে। এর সঙ্গে বেসরকারি হাসপাতালগুলিকেও। পিএসও প্ল্যান্ট বসানাের অনুরােধ জানাচ্ছে রাজ্য সরকার। যাতে তরল অক্সিজেন সরবরাহ বাড়ানাে যায়।

এখন থেকে সমস্ত সরকারি মেডিকেল কলেজ, রাজ্য জেলা হাসপাতাল, সুপার স্পেশালিটি হাসপাতাল, মহকুমা হাসপাতালের মুখ্য আধিকারিকেরা নিজেরাই অর্থ দফতরের নির্দেশ মেনে অক্সিজেন সরবরাহ করতে করতে পারবেন।

এমনকী অক্সিজেনের পাইপলাইন সম্প্রসারণের কাজও করতে পারবেন। এছাড়া বড় মেডিকেল কলেজ এবং হাসপাতালে আপৎকালীন ভিত্তিতে লিকুইড মেডিকেল অক্সিজেন ট্যাঙ্ক স্থাপনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

যার ফলে বড় হাসপাতাল গুলির বাণিজ্যিক হাসপাতালগুলির ওপর নির্ভরশীলতা কমবে। সেইসঙ্গে হাসপাতালগুলি নিজেদের চাহিদা অনুযায়ী অক্সিজেন সরবরাহ করতে পারবে।