জাদুঘরে একশো কোটির বেশি আর্থিক দুর্নীতিতে সিবিআই তদন্তে মত জানাবে হাইকোর্ট

কলকাতায় ইন্ডিয়ান মিউজিয়াম বা ভারতীয় সংগ্রহশালায় বড় দুর্নীতির অভিযোগ উঠল। কেন্দ্রের পাঠানো টাকা সেখানে নয়ছয় হয়েছে বলে অভিযোগ।

Written by SNS Kolkata | December 1, 2021 6:50 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

কলকাতায় ইন্ডিয়ান মিউজিয়াম বা ভারতীয় সংগ্রহশালায় বড় দুর্নীতির অভিযোগ উঠল। কেন্দ্রের পাঠানো টাকা সেখানে নয়ছয় হয়েছে বলে অভিযোগ। এই ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে যাবে কিনা সে বিষয়ে জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট।

আদালত সূত্রের প্রকাশ, কলকাতার জাদুঘরের সংস্কার ও দুষ্প্রাপ্য সামগ্রী রক্ষণাবেক্ষণের জন্য মোট ১১৩ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্র সরকার। তবে তার মধ্যে ১১০ কোটি টাকারই নাকি হিসেব পাওয়া যাচ্ছে না কেন্দ্রীয় ভিজিলেন্স কমিশনের একটি রিপোর্টে কেন্দ্রের টাকা নয়ছয়ের এই ইঙ্গিত দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, জাদুঘর কর্তৃপক্ষের বিরুদ্ধে দুষ্প্রাপ্য সামগ্রী পাচারের মতো বিস্ফোরক অভিযোগও উঠেছে। এমনকি কর্মী নিয়োগেও দুর্নীতিতে জর্জরিত জাদুঘর। জাদুঘর কর্তৃপক্ষের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সম্প্রতি।

মঙ্গলবার এই মামলার শুনানি ছিল। সেখানেই হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভব্বাজের ডিভিশন বেঞ্চ জানতে চেয়েছে এই মামলার তদন্তের ভার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের হাতে দেওয়া হবে কিনা।

সিবিআই কে আগামী শুনানিতেই তা জানাতে হবে। জাদুঘর কর্তৃপক্ষকেও একইসঙ্গে রিপোর্ট জমা করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এই ঘটনায় তীব্র চাপানউতোর চলছে কেন্দ্র-রাজ্যের মধ্যে।