মুখ্যমন্ত্রীকে কথা দিতে হবে নিগ্রহ হবে না দাবি জুনিয়ার চিকিৎসকদের

জুনিয়ার চিকিৎসক পরিবহ মুখােপাধ্যায়ের মার খাওয়ার প্রতিবাদে হাসপাতালের অন্যান্য জুনিয়ার চিকিৎসকদের একটানা কর্মবিরতির জেরে এদিন চরম দুর্ভোগের মধ্যে পড়েন অসংখ্য রােগী

Written by SNS Kolkata | June 13, 2019 4:45 pm

জুনিয়ার চিকিৎসকদের আন্দোলন (Photo: Kuntal Chakrabarty/IANS)

এনআরএস কাণ্ডে বুধবার রাজ্যে চিকিৎসা পরিষেবা পুরােপুরি স্তব্ধ থাকল। জুনিয়ার চিকিৎসক পরিবহ মুখােপাধ্যায়ের মার খাওয়ার প্রতিবাদে হাসপাতালের অন্যান্য জুনিয়ার চিকিৎসকদের একটানা কর্মবিরতির জেরে এদিন চরম দুর্ভোগের মধ্যে পড়েন অসংখ্য রােগী।

এদিকে মুখ্যমন্ত্রী হস্তক্ষেপ না করলে তাঁদের কর্মবিরতি চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা। বুধবার দফায় দফায় তাদের বিক্ষোভের জেরে উত্তপ্ত হয়ে ওঠে এনআরএস হাসপাতাল চত্বর। জুনিয়ার চিকিৎসকদের দাবি পরিবহ মুখােপাধ্যায়কে যে গুণ্ডারা মেরেছে, অবিলম্বে তাদের চরম শাস্তি দিতে হবে। এতবড় ঘটনা সত্ত্বেও মুখ্যমন্ত্রী মুখ না খােলায় ক্ষোভপ্রকাশও করেছেন তারা।

এদিকে বুধবার দুপুরে মুখ্যমন্ত্রীর নির্দেশে গুরুতর জখম পরিবহু মুখােপাধ্যায়কে দেখতে বেসরকারি হাসপাতালে যান রাজ্যের স্বাস্থ্য সচিব রাজীব সিনহা। তিনি হাসপাতালে গিয়ে তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে খোঁজখবর নিয়েছে। রাজ্য সরকার পরিবহর চিকিৎসার সমস্ত খরচ বহন করবে বলে জানানাে হয়েছে।

অনদিকে এনআরএসের অচলাবস্থা কাটাতে আন্দোলনকারীদের এদিন ফোন করেন স্বাস্থ্য সচিব। কিন্তু দাবি না মানা হলে জুনিয়ার চিকিৎসকরা কর্মবিরতি প্রত্যাহার করবেন না বলে জানিয়ে দেন। বুধবার এনআরএস কাণ্ডের প্রতিবাদে জুনিয়ার চিকিৎসকদের আন্দোলনে শামিল হন সিনিয়ার চিকিৎসক এবং হাসপাতালের নার্সরা। সকলের বক্তব্য, মুখ্যমন্ত্রীকে অবিলম্বে এনআরএস কাণ্ডে হক্তক্ষেপ করতে হবে। তাঁকে কথা দিতে হবে চিকিৎসকদের উপর আর হামলা হবে না।

এদিনের জুনিয়ার চিকিৎসকদের কর্মবিরতিকে সমর্থন জানাতে হাসপাতাল চত্বরে আসেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের একদল ছত্র। বিভিন্ন হাসপাতাল থেকে বহু চিকিৎসক পড়ুয়াকে ক্লাস ছেড়ে আন্দোলনে শামিল হতে দেখা যায়। এই আন্দোলনকে সমর্থন করেছেন সিনিয়ার চিকিৎসকরাও। সকলের বক্তব্য, দিনের পর দিন তারা মার খেয়ে চিকিৎসা পরিষেবা দিতে পারবেন না। অলিম্বে মুখ্যমন্ত্রীকে এব্যাপারে প্রয়ােজনীয় উদ্যোগ নিতে হবে।

এদিন জুনিয়ার চিকিৎসকদের আন্দোলনকে সমর্থন করে বিভিন্ন সরকারি এবং বেসরকারি হাসপাতালের সিনিয়ার চিকিৎসা কালাে ব্যাচ পড়ে এনআরএস থেকে মেডিকেল কলেজ পর্যন্ত মিছিল করেন। মিছিলে হাসপাতালের নামিদামী চিকিৎসকদের শামিল হতে দেখা যায়। কেপিপি মেডিকেল কলেজের জুনিয়ার চিকিৎসক রাজ সিং বলেন, সমস্ত হাসপাতালের চিকিৎসকরা এই আন্দোলনে শামিল হয়েছেন। আগামী দিনে তাঁরা বৃহত্তর আন্দোলনে নামবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এদিন জুনিয়ার চিকিৎসকদের কর্মবিরতি নিয়ে মুখ খােলেন বিশিষ্ট কবি শঙ্খ ঘােষ। তিনি চিকিৎসকদের প্রতি কর্মবিরতি প্রত্যাহারের আবেদন করেছেন। তিনি জানিয়েছেন, আপনাদের আন্দোলনকে আমি সমর্থন করি। কিন্তু কর্মবিরতি আপনারা প্রত্যাহার করুন। এনআরএস কাণ্ড নিয়ে ফের প্রতিবাদী হয়েছেন কবি মন্দাক্রান্তা সেন। তিনি এই ঘটনা নিয়ে বুধবার একটি প্রতিবাদী কবিতাও লিখেছেন।