রাস্তায় নজরদারি, আকাশে ড্রোন, বন্ধ উড়ান, কড়া লকডাউন শহরে

জুলাই মাসের শেষ দিনে ফের সার্বিক লকডাউন হল শহর কলকাতায়। বুধবার শহর জুড়ে লকডাউন কার্যকর করতে পুলিশি তৎপরতা ছিল চোখে পড়ার মতো।

Written by SNS Kolkata | July 30, 2020 9:00 am

দু চাকাই হোক কিংবা চার চাকা– সমস্ত গাড়িকেই থামিয়ে জিজ্ঞাসাবাদ করেছে কর্তব্যরত পুলিশ। (Photo: Kuntal Chakrabarty/IANS)

জুলাই মাসের শেষ দিনে ফের সার্বিক লকডাউন হল শহর কলকাতায়। বুধবার শহর জুড়ে লকডাউন কার্যকর করতে পুলিশি তৎপরতা ছিল চোখে পড়ার মতো। টালা থেকে টালিগঞ্জ, বেহালা থেকে বেলেঘাটা, বাইপাশ থেকে ধর্মতলা সর্বত্র এক চিত্র ধরা পড়েছে।

সকাল থেকেই ছিল আঁটোসাঁটো নজরদারি, গলি থেকে রাজপথে পুলিশের শীর্ষকর্তারা এদিন শুধু পথে নেমেই নজরদারি চালাননি, লালবাজারে চোখ রেখেছিলেন সিসিটিভি ক্যামেরাতেও। যে ক’জন পথে বেরিয়েছিলেন তাদেরও ‘বেঠিক বেচাল’ হওয়ার উপায় ছিল না। কী কারণে রাস্তায় বেরিয়েছেন? সুনির্দিষ্ট নথিপত্র আছে কিনা? এমনই হাজারো সওয়াল জবাবের সম্মুখীন হতে হয়েছে জনসাধারণকে।

দু চাকাই হোক কিংবা চার চাকা– সমস্ত গাড়িকেই থামিয়ে জিজ্ঞাসাবাদ করেছে কর্তব্যরত পুলিশ। সন্দেহজনক মনে হলে সঙ্গে সঙ্গে আটক করা হয়েছে সেই গাড়ি। চালকের বিরুদ্ধে আইনমাফিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এমনকী অলিগলিতে আড্ডার আসার বসানো রুখতেও আকাশপথে টহল দিয়েছে ড্রোন।

ওদিকে বুধবার লকডাউনের জন্য কলকাতা বিমানবন্দরের সব উড়ান বন্ধ ছিল। বুধবার যেসব যাত্রীর টিকিট কাটা ছিল, তারা বৃহস্পতিবার কিংবা অন্য দিন এই টিকিটেই বিমানযোগে যাতায়াত করতে পারবেন। এই সুবিধের কথা জানানো হয়েছে উড়ান সংস্থাগুলির পক্ষ থেকে।

গত শনিবার লকডাউনে উড়ান বন্ধের সিদ্ধান্ত হঠাৎ করেই শেষ মুহূর্তে নেওয়া হয়। সেজন্য অনেকেই সেদিন আগেভাগে চলে এসেছিলেন বিমানবন্দরে। তাদেরকে বাড়ি ফেরাতে হিমশিম খেতে হয়েছিল প্রশাসনকে। আগস্ট মাসের কোন কোন দিন সার্বিক লকডাউন হবে, সেকথা আগেই ঘোষণা করে দেওয়ায় উড়ানের সুচি সেভাবেই ঠিক করে নেবে উড়ান সংস্থাগুলি। কারণ ওই দিনগুলিতেও উড়ান সম্পূর্ণ বন্ধ থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার শক্তহাতে লকডাউন কার্যকর করতে শহরের বিশেষ কিছু থানায় ও প্রতিটি ডিভিশনে কলকাতা পুলিশের বিশেষ বাহিনী। শহরের প্রবেশপথ থেকে শুরু করে হাসপাতাল, পাইকারি বাজার এলাকায় ছিল নাকা চেকিং-এর বন্দোবস্ত। এমনকী পার্কসার্কাসে পুলিশি জেরার মুখে পড়েছে পুলিশের স্টিকার আটকানো একটি গাড়িও।

এভাবেই বুধবার লকডাউনে দিনভর চলেছে ব্যাপক ধরপাকড়। একই সঙ্গে চলেছে ‘মাস্ক আপ কলকাতা’ নামে সচেতনতামূলক প্রচার অভিযান। মাস্ক না পরে যাঁরা বাড়ির বাইরে বেরিয়েছেন কিংবা অযথা ঘুরেছেন তাদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। লকডাউন ও সুরক্ষাবিধি না মানায় শহরের বিভিন্ন অঞ্চল থেকে সন্ধে ছ’টা পর্যন্ত ৭২১ জনকে গ্রেফতার করা হয়েছে বলে কলকাতা পুলিশ সূত্রে খবর।

এছাড়া মাস্ক ছাড়া বাড়ির বাইরে বেরনোর জন্য ৩৫২ জনের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। যত্রতত্র থুতু ফেলার জন্য ২১ জন কড়া ধমক খেয়েছে পুলিশের কাছে। সুনির্দিষ্ট নথিপত্র ছাড়া লকডাউন বিধি লঙঘন করে অযথা রাস্তায় নামার জন্য সন্ধে পর্যন্ত ৩৩টি গাড়ি আটক করেছে কলকাতা পুলিশ।