বার বিদেশ থেকে সরাসরি করােনার টিকা আমদানি করতে পারবে রাজ্য, ছাড়পত্র কেন্দ্রের

কোনও রাজ্য চাইলে এবার বিদেশ থেকে সরাসরি করােনার টিকা আমদানি করতে পারবে। এক্ষেত্রে প্রয়ােজনীয় ছাড়পত্র দিল কেন্দ্র। তবে বেশ কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে।

Written by SNS Kolkata | May 8, 2021 1:38 pm

স্পুটনিক (ছবিঃ SNS)

কোনও রাজ্য চাইলে এবার বিদেশ থেকে সরাসরি করােনার টিকা আমদানি করতে পারবে। এক্ষেত্রে প্রয়ােজনীয় ছাড়পত্র দিল কেন্দ্র। তবে বেশ কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে। যে ভ্যাকসিন এখনও ভারতে ছাড়পত্র পায়নি সেগুলি আমদানি করতে হলে কেন্দ্রের অনুমতি লাগবে।

শুক্রবার কেন্দ্রীয় সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনস এক নির্দেশিকা জারি করে। সেই নির্দেশিকায় বলা হয়, যেকোনও বেসরকারি সংস্থা বা কোনও ব্যক্তি নির্দিষ্ট শর্ত মেনে বিদেশ থেকে কোভিড টিকা কিনতে পারবে।

তবে, এর সঙ্গে কেন্দ্রীয় সরকারের যে টিকাকরণ কর্মসূচি রয়েছে তার সঙ্গে সম্পর্ক থাকা বাধ্যতামূলক নয়। রাজ্যগুলি চাইলে এবার বিদেশ থেকে টিকা আমদানি করতে পারবে, তবে যে টিকা আমদানি করা হচ্ছে সেটি ভারত্রে অনুমােদিত বা লাইসেন্সপ্রাপ্ত হতে হবে।

তা না হলে সেক্ষেত্রে প্রস্তুতকারি সংস্থা কিংবা আমদানিকারিকে কেন্দ্রের অনুমতি নিতে হবে। আর যদি আমদানি ক্রা টিকা ইতিমধ্যে ছাড়পত্র পেয়ে যায় দেশে, তবে জাতীয় নির্দেশিকা মেনে কেনা যাবে ভ্যাকসিন।