ইস্তফা দিলেন এসএসসি’র চেয়ারম্যান

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন ড. সৌমিত্র সরকার। খুব শীঘ্রই নতুন এসএসসি চেয়ারম্যান পদে নাম ঘােষণা হবে বলে জানা গিয়েছে।

Written by Debashis Das Kolkata | January 16, 2020 1:57 pm

পার্থ চট্টোপাধ্যায় (File Photo: IANS)

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন ড. সৌমিত্র সরকার। বিকাশভবন সূত্রে এখবর জানা গিয়েছে। এ বিষয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে জানতে চাওয়া হলে, তিনি খবরের সত্যতা স্বীকার করে নিয়েছে। খুব শীঘ্রই নতুন এসএসসি চেয়ারম্যান পদে নাম ঘােষণা হবে বলে জানা গিয়েছে। নতুন চেয়ারম্যানের নামও ঠিক হয়ে গিয়েছে। তবে নতুন চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার আগে পর্যন্ত স্কুল শিক্ষা দফতরের সেক্রেটারি এসএসসি চেয়ারম্যানের দায়িত্ব সামলাবেন।

সােমবার এসএসসির চেয়ারম্যান পদে ড. সৌমিত্র সরকার যে আর থাকছেন না, সে বিষয়ে প্রয়ােজনীয় নির্দেশিকা জারি করা হয়। ড. সৌমিত্র রায় হাওড়ার জয়পুর পঞ্চানন কলেজের অধ্যক্ষ পদে ছিলেন, সেখান থেকে তিনি এসএসসির চেয়ারম্যান হন। ড. সৌমিত্র সরকারের আগে মাস ছয়েকের জন্য বেহালা কলেজের অধ্যক্ষা শর্মিলা মিত্র এসএসসির চেয়ারম্যান ছিলেন।

যতদূর জানা যাচ্ছে, উচ্চপ্রাথমিকে নিয়ােগ সংক্রান্ত বিষয়টি কলকাতা হাইকোর্টের বিচারাধীন অবস্থায় রয়েছে। এই নিয়ে জটিলতা কাটাতে যে ধরনের উদ্যোগ এসএসসির চেয়ারম্যানের পক্ষ থেকে নেওয়া দরকার ছিল, তা তিনি করে উঠতে পারছিলেন না। সেই সঙ্গে কাজের চাপ নেওয়ার জন্য দক্ষতার অভাবেই শেষ পর্যন্ত ড. সৌমিত্র সরকারকে এই পদ থেকে ইস্তফা দিতে বাধ্য করেছে।

উচ্চ প্রাথমিকে মেধা তালিকা ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। সফল প্রার্থীরাও দিন গুনছেন কবে তারা নিয়ােগপত্র হাতে পাবেন। ঠিক এমনই অবস্থায় এসএসসির চেয়ারম্যান পদে বদল নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। নতুন এসএসসির চেয়ারম্যানের হাত ধরে উচ্চ প্রাথমিকে জটিলতা কাটবে এমনটাই মনে করছে শিক্ষামহল।