আচমকা ইস্তফা এসএসসি চেয়ারম্যানের

স্কুল সার্ভিস কমিশন চেয়ারম্যান পদে বসেছিলেন মাত্র চার মাস আগেই, চেয়ারম্যান হিসেবে দায়িত্ব থেকে আচমকা ইস্তফা দিলেন অধ্যাপক সিদ্ধার্থ মজুমদার।

Written by SNS Kolkata | May 19, 2022 4:59 pm

স্কুল সার্ভিস কমিশন চেয়ারম্যান পদে বসেছিলেন মাত্র চার মাস আগেই, চেয়ারম্যান হিসেবে দায়িত্ব থেকে আচমকা ইস্তফা দিলেন অধ্যাপক সিদ্ধার্থ মজুমদার।

১১ জানুয়ারি তাঁকে এই পদে নিয়োগ করা হয়েছিল। একের পর এক নিয়োগ বিতর্কে স্কুল সার্ভিস কমিশন, তার মধ্যেই দায়িত্ব ছাড়লেন সিদ্ধার্থ মজুমদার।

সূত্রের খবর, এই সিদ্ধান্ত হঠাৎ নয়। নিয়োগ নিয়ে হাইকোর্টের চরম ভৎসনার মুখে পড়ার পরপরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ইতিমধ্যেই সিদ্ধার্থ মজুমদারের ইস্তফাপত্র গ্রহণ করে নিয়েছে শিক্ষা দফতর। সূত্রের খবর, চেয়ারম্যান পদে এবার কোনও আইএএস-কে বসাতে চায় সরকার।

আপাতত সর্বশিক্ষা মিশনের অধিকর্তা শুভ্র চক্রবর্তী দায়িত্ব সামলাবেন বলে জানা গিয়েছে।

স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া একাধিক মামলায় জর্জরিত। নবম-দশম ও একাদশ-দ্বাদশ শিক্ষক নিয়োগে উঠেছে একাধিক দুর্নীতির অভিযোগ।

একের পর এক দুর্নীতির অভিযোগে মামলা দায়ের হওয়ায় নবম দশম ও একাদশ-দ্বাদশ দুই ক্ষেত্রেই আদালত তদন্তভার তুলে দিয়েছে সিবিআইয়ের হাতে।

সিবিআই হাজিরা নিয়ে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে আবেদন করেছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী।

কিন্তু, তাঁর আবেদন খারিজ করে দেয় বিচারপতি হরিশ ট্যান্ডনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। এরপরই নিজের নাকতলার বাড়ি থেকে বেরতে দেখা যায় মন্ত্রীকে।

এরপরই নির্ধারিত সময়ের ২০ মিনিট আগেই নিজাম প্যালেসে পৌঁছে যান পার্থ চট্টোপাধ্যায়। নিজাম প্যালেসে চলছে জোড়া জিজ্ঞাসাবাদ প্রক্রিয়া।

একদিকে, এসএসসি কমিটির প্রাক্তন উপদেষ্টা এবং বাকি সদস্যদের জিজ্ঞাসাবাদ করছেন সিবিআই আধিকারিকরা।

অন্যদিকে, নিজাম প্যালেসের ১৩ তলায় পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন তদন্তকারী আধিকারিকরা। গোটা নিজাম প্যালেস চত্বরকে এই মুহূর্তে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে।