কলকাতা পুলিশের নতুন কমিশনার হচ্ছেন সৌমেন মিত্র

ভােটের আগে রাজ্য পুলিশে হতে চলেছে বড়সড় রদ বদল। কলকাতা পুলিশ কমিশনারকে বদল করা হচ্ছে। এছাড়া রাজ্য পুলিশের এডিজি আইন শৃঙ্খলাকেও কল করা হচ্ছে।

Written by SNS Kolkata | February 6, 2021 2:37 pm

সৌমেন মিত্র (Photo: SNS)

ভােটের আগে রাজ্য পুলিশে হতে চলেছে বড়সড় রদ বদল। কলকাতা পুলিশ কমিশনারকে বদল করা হচ্ছে। এছাড়া রাজ্য পুলিশের এডিজি আইন শৃঙ্খলাকেও কল করা হচ্ছে। শুধু তাই নয় বদল হতে পারে বিধাননগর, হাওড়া এবং বারাকপুরের পুলিশ কমিশনার। জানা গিয়েছে কলকাতা পুলিশের বর্তমান কমিশনার অনুজ শর্মার জায়গাতে নতুন কমিশনার হচ্ছেন সৌমেন মিত্র।

রাজ্য পুলিশের এডিজি আইন শৃঙ্খলার পরে আসতে চলেছেন জাভেদ শামিম অন্যদিকে জানা গিয়েছে অনুজ শর্মা হতে পারেন এডিজি সিআইডি। এর আগে রাজ্যের বিভিন্ন জেলাতে পুলিশের শীর্ষ পদে একাধিক পরিবর্তন হয়েছিল। সরানাে হয়েছিল বীরভূম ও পুরুলিয়ার পুলিশ সুপারকে।

পুরুলিয়ায় পুলিশ সুপার ছিলেন এস সেলভামু রুগন। তার বদলে এই পদে আনা হয় বিশ্বজিৎ মাহাতােকে। আর এস সেলভামুরুগানকে সিআইডিতে বদল করা হয়। বীরভূমের পুলিশ সুপার শ্যাম সিংকেও বদলি করা হয়। তার পরিবর্তে এই পদে আসেন কলকাতার ডিসি ( সেন্ট্রাল ) মীরাজ খালিদ।

প্রসঙ্গত গত লােকসভা ভােটের আগেও নির্বাচন কমিশন শ্যাম সিংকে সরিয়ে দেয়। এবার রাজ্য সরকারই তাকে ভােটের আগে সরিয়ে দিল। শুধু তাই নয় এরপর চন্দননগরের পুলিশ কমিশনার হুমায়ুন কবীরকেও সরিয়ে দেওয়া হয়। তার জায়গাতে দায়িত্বে আসেন গৌরব শর্মা। এরপর হুমায়ুন কবীর নিজের পদ থেকে ইস্তফা দেন।

এর আগে ২০১৬ সালে বিধানসভা ভােটের আগে নির্বাচন কমিশনস তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমারকে সরিয়ে দিয়েছিল। তার জায়গাতে আনা হয়েছিল সৌমেন মিত্রকে। রাজীব কুমারের বিরুদ্ধে শাসক দলের প্রতি পক্ষপাতিত্বের অভিযােগ করেছিল বিরােধীরা। তার জন্যই নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত নিয়েছিল।

তবে নিবচিনের পরে ফের সৌমেন মিত্রকে বদলি করা হয়। রাজীব কুমারকেই ফিরিয়ে আনা হয় কমিশনার পদে। এবার সেই সৌমেন মিত্রকেই কলকাতা পুলিশের কমিশনার পদে নিয়ে আসা হচ্ছে। সূত্রের খবর পুলিশের যে সমস্ত শীর্ষকর্তারা তিন। বছর একই পদে আছেন তাদের মূলত পরিবর্তন করা হচ্ছে।