জুলাইতেই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ

সম্প্রতি এক জনমতের ভিত্তিতে এবং বিশেষজ্ঞ কমিটির মতামতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে রাজ্য সরকার।

Written by SNS Kolkata | June 18, 2021 7:38 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

তৃতীয়বার ক্ষমতায় আসার পরে প্রথমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সময়সূচি ঘােষণা করলেও কেন্দ্রীয় সরকারের বাের্ডের পরীক্ষা বন্ধের সিদ্ধান্তের অনুগামী হয়ে এরাজ্যেও পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত ঘােষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

কিন্তু পরীক্ষা না হলেও জুলাইয়ের মধ্যেই প্রকাশিত হবে এই দুই পরীক্ষার্থীদের ফলাফল। বৃহস্পতিবার নবান্নে এই ঘােষণা করেন মমতা। 

তবে কীসের ভিত্তিতে মূল্যায়ন হবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের শিক্ষা দফতর তা জানাবে আজ শুক্রবার। অতিমারীতে সিবিএসই, আইসিএসই, আইএসসি ইত্যাদি সব বাের্ডেরই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে। 

সম্প্রতি এক জনমতের ভিত্তিতে এবং বিশেষজ্ঞ কমিটির মতামতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে রাজ্য সরকার। কিন্তু পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে হবে, সেই বিষয়ে আলাপ আলােচনার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল রাজ্যের শিক্ষা দফতর। 

পরীক্ষা বাতিল হওয়ার ঘােষণার পরে স্কুলশিক্ষা দফতর, মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কয়েকদফা বৈঠক করে। তবে সিবিএসই বাের্ডের দশম ও দ্বাদশ শ্রেণির মূল্যায়ন পদ্ধতি ঘােষণা হওয়া পর্যন্ত সময় নিচ্ছিল স্কুলশিক্ষা দফতর। 

এদিকে বৃহস্পতিবারই মূল্যায়ন সংক্রান্ত বিষয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়েছে সিবিএসই। এছাড়া তারা শীর্ষ আদালতকে জানিয়েছে, জুলাইয়ের মধ্যেই ফলাফল প্রকাশিত হবে সিবিএসই বাের্ডের পরীক্ষার্থীদের। এরপরই এই রাজ্যেও জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘােষণার কথা জানান মুখ্যমন্ত্রী।