হাইকোর্টে শুক্রবারও চলবে রাজীব মামলার শুনানি

টানা তিনদিনের শুনানিতে আইপিএস রাজীব কুমার নিয়ে কোন সিদ্ধান্ত নিতে পারলাে না কলকাতা হাইকোর্টের বিচারপতি শহিদুল্লা মুন্সির ডিভিশন বেঞ্চ।

Written by SNS Kolkata | September 27, 2019 2:55 pm

রাজীব কুমার (File Photo: IANS)

টানা তিনদিনের শুনানিতে আইপিএস রাজীব কুমার নিয়ে কোন সিদ্ধান্ত নিতে পারলাে না কলকাতা হাইকোর্টের বিচারপতি শহিদুল্লা মুন্সির ডিভিশন বেঞ্চ। বাদী বিবাদী পক্ষের আইনজীবীদের জমজমাট সওয়াল-জবাব এর জন্যই এজলাস জমে উঠেছে। তবে এই মামলার সাথে যুক্তেরা ছাড়া বাকিদের এজলাসে ঢােকা নিয়ে ‘নাে এন্ট্রি’ অব্যাহত। বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় কলকাতা হাইকোর্টের বিচারপতি শহিদুল্লা মুন্সির ডিভিশন বেঞ্চে শুরু হয় শুনানি। তাতে আজও আইপিএস রাজীব কুমারের পক্ষে মেলেনি আইনি রক্ষাকবচ। শুক্রবার সকাল সাড়ে দশটা থেকে পুনরায় চলবে আইপিএস রাজীব কুমারের আগাম জামিনের মামলায় শুনানি। 

যদিও মঙ্গলবার কলকাতা হাইকোর্টের এই ডিভিশন বেঞ্চের মামলাকারী আইনজীবীদের প্রতি পরামর্শ ছিল– আইপিএস রাজীব কুমারের উচিত এই মামরায় আত্মসমর্পণ করা। গত ১৩ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের বিচারপতি মধুমতী মিত্রের এজলাসে রাজীব কুমারের দায়ের করা সিবিআইয়ের সমন খারিজ মামলায় রাজীবের উপর থাকা আইনি রক্ষাকবচ তুলে নিয়েছিল। এই ১২ দিনের মধ্যে পাঁচটি এজলাসে এই মামলা ঘুরেছে। প্রথম দিকে বারাসাতের স্পেশাল কোর্ট থেকে ডিস্ট্রিক্ট জাজের কোর্ট। তারপর আলিপুর আদালতে এসিজেম এজলাস থেকে জেলা ও দায়রা বিচারকের এজলাসে।

সবেতেই রাজীব কুমারের বিপক্ষে গিয়েছে মামলার রায়দানে কিংবা বিচারকদের পর্যবেক্ষণে। বারাসাতের জেলা আদালতে দুটি এজলাস এই মামলায় এক্তিয়ার নেই বলে কোন রায়দান দেয়নি। আবার আলিপুর আদালতে এসিজেম এজলাসে সিবিআইয়ের গ্রেফতারি পরােয়ানা ইস্যুতে মান্যতা না দিলেও আইপিএস রাজীব কুমার’কে গ্রেফতারে বাধা নেই বলে জানিয়ে দেয়। আবার আলিপুরের জেলা ও দায়রা বিচারকের এজলাসে আইপিএস রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে অবিলম্বে হেফাজতে নেওয়া উচিত বলে রায়দান ঘটে।

এরপরে কলকাতা হাইকোর্টের বিচারপতি শহিদুল্লা মুন্সির ডিভিশন বেঞ্চে গত সােমবার গােয়েন্দা প্রধানের স্ত্রী সঞ্চিতা কুমার আইনজীবীর মাধ্যে আগাম জামিনের আবেদন করে থাকেন। সেই দিনই দ্রুত শুনানি চেয়েছিলেন রাজীবের আইনজীবী। সেই আবেদন খারিজ করে হাইকোর্ট পরামর্শ দেয়- রাজীব কুমারকে আত্মসমর্পণ করার জন্য।

গত বুধবার থেকে এই এজলাসে সাংবাদিকদের পাশাপাশি মামলা শােনার আগ্রহী ব্যক্তিদের নিষেধাজ্ঞা জারি হয় যেমনটি সিবিআইয়ের সমন খারিজ মামলায় বিচারপতি মধুমতী মিত্রের এজলাসে সিবিআইয়ের সওয়াল শুরু হওয়ার সময় রাজীবের আইনজীবীর আবেদনে ঘটেছিল। গত বুধবারেও সেই একই ছবি দেখা যায় কলকাতা হাইকোর্টে। এদিনও আপিএস রাজীবরে পক্ষে আইনি রক্ষাকবচ মিলল না। অর্থাৎ সিবিআই অভিযান চালিয়ে গ্রেফতার করতেও পারে এই আইপিএসকে। আজ অর্থাৎ শুক্রবার সকাল সাড়ে দশটা থেকে কলকাতা হাইকোর্টের বিচারপতি শহিদুল্লা মুন্সির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি রয়েছে।