বুলবুলের প্রভাবে রাজ্যে শনি-রবি বৃষ্টির সম্ভাবনা

বুধবার নিম্নচাপটি দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছিল, যা ১৮ ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘বুলবুল’।

Written by SNS Kolkata | November 7, 2019 12:38 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

ধেয়ে আসছে ‘বুলবুল’। প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও। আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে একটি নিম্নচাপ। সেই নিম্নচাপটিই এমশ শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার নিম্নচাপটি দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছিল, যা ১৮ ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। আর পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘বুলবুল’।

আবহাওয়াবিদদের কথায়, ‘বুলবুল’ এর প্রভাব কোন কোন এলাকায় পড়বে তা এখনও স্পষ্ট নয়। তবে বাংলাদেশ-পশ্চিমবঙ্গ এবং অন্ধ্রপ্রদেশ-তামিলনাড়ু উপকুল এগুলির মধ্যে যে কোনও একটিতে আছড়ে পড়তে পারে ‘বুলবুল’।

এই ঝড়ের আনুমানিক গতি ঘন্টায় ১২০ থেকে ১৩০ কিলােমিটার থাকতে পারে, বলে আবহাওয়াবিদরা জানাচ্ছেন। তাদের কথায়, বুলবুলের প্রভাব পড়তে পারে এই রাজ্যেও।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে শনি ও রবিবার গাঙ্গেয় পশ্চিমের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। প্রসঙ্গত, ৮ নভেম্বর এই ঘূর্ণিঝড়ের জন্য মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর।