মেট্রো চালুর পরিকল্পনা রেলের, টোকেন ছেড়ে শুধু স্মার্ট কার্ড

পয়লা জুলাই থেকে মেট্রো চালানোর ইঙ্গিত দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যত আসন, তত যাত্রী নিয়ে মেট্রো পরিষেবা চালু করার পক্ষে সওয়াল করেছিলেন মুখ্যমন্ত্রী।

Written by SNS Kolkata | June 28, 2020 5:29 pm

কলকাতা মেট্রো (File Photo: Kuntal Chakrabarty/IANS)

পয়লা জুলাই থেকে মেট্রো চালানোর ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যত আসন, তত যাত্রী নিয়ে মেট্রো পরিষেবা চালু করার পক্ষে সওয়াল করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও শনিবার পর্যন্ত মেট্রো চালু করা নিয়ে সরকারিভাবে কোনও আবেদন জানানো হয়নি রাজ্যের পক্ষ থেকে।

সুত্রের খবর সোমবারই এই বিষয়ে রাজ্য সরকার কথা বলবে মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে। তবে ইতিমধ্যেই মেট্রো চালানোর জন্য কিছু পরিকল্পনা নিচ্ছে কলকাতা মেট্রো কতৃপক্ষ। বিশেষ করে টোকেনের বদলে স্মার্ট কার্ড বাধ্যতামূলক করার ভান্না রয়েছে। এজন্য অতিরিক্ত স্মার্ট কার্ডের বরাতও দিয়েছে মেট্রো।

রেল সূত্রে খবর, কবে থেকে মেট্রো চালানো হবে, সেই বিষয়ে এখনও কোনও নির্দেশ আসেনি। তবে আলোচনার পর্ব চলছে। সংক্রমণ এড়াতে কী কী করা হবে তা নিয়ে পর্যালোচনা করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনেই মেট্রো চালানো হবে। টোকেন ব্যবহার না করে শুধুমাত্র স্মার্ট কার্ড ব্যবহারেই জোর দেওয়া হবে।

ওই ব্যবস্থায় যাত্রীদের মধ্যে স্পর্শজনিত সংক্রমণ এড়িয়ে যাওয়া সম্ভব। স্মার্ট এন্ট্রি গেটের সংখ্যাও কমানো হবে। টিকিট কাউন্টারের সামনে দূরত্ব মেনে দাঁড়াতে হবে। এছাড়া মেট্রোয় উঠলে সর্বসময় মাস্ক ব্যবহার করতে হবে। স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার, থার্মাল গান দিয়ে জ্বর মাপা তো আছেই। জরুরি পরিষেবা হিসেবে ডাক্তারও রাখা হবে মেট্রোতে।

এদিকে মেট্রো রেলে দীর্ঘদিন কাজ করা রেল কর্মীদের মতে এভাবে ভিড় এবং যাত্রী নিয়ন্ত্রণ করে মেট্রো চালানো প্রায় অসম্ভব। এই মুহূর্তে দমদম থেকে গড়িয়া পর্যন্ত যাতায়াত করে মোট ২৫টি রেক। প্রতিটি রেকে কোচের সংখ্যা ৮টি। অর্থাৎ মোট ২০০টি কোচে যাত্রীরা এখন যাতায়াত করে প্রতিটি পুরনো কোচে ৪২টি আসন রয়েছে। নতুন কোচে আসনসংখ্যা ৪৬টি।

প্রতিটি কোচে একদিকে চারটি করে দরজা রয়েছে। দু’শোটি কোচের জন্য মোট দরজার সংখ্যা ১৬০০টি। এখন যাত্রীদের ওঠানামা দরজা থেকে নিয়ন্ত্রণ করতে হলে আরপিএফ নিরাপত্তাকর্মী মোতায়েন করতে হয়। একবার ট্রেন চালালে প্রতি দরজায় একজন করে নিরাপত্তারক্ষী রাখতে হলে একটি রেকের জন্যই ৩২ জন আর পিএফ মোতায়েন করতে হয়।

মেট্রো চলাচলের সারা দিনের হিসেব ধরলে এত নিরাপত্তাকর্মী কোথায় পাওয়া যাবে? যদিও লোকাল ট্রেন আগামী ১২ আগস্ট পর্যন্ত বন্ধ থাকায় মেট্রো রেলে যাতায়াত করা যাত্রীর সংখ্যা কমবে। তা হলেও শ্যামবাজার, এসপ্লানেড, ধ্বীন্দ্রসদন, কালীঘাট, টালিগঞ্জ অঞ্চলে মেট্রোতে যথেষ্ট পরিমাণ ভিড় বাড়বে।

তাই মেট্রো চালু হলে ভিড় নিয়ন্ত্রণ করা খুবই অসম্ভব বিষয়। তবে মেট্রো সূত্রে খবর, মেট্রো চালুর জন্য মাস্টারপ্ল্যান তৈরির প্রস্তুতি চলছে। রাজ্য সরকারের কাছ থেকে আবেদন পাওয়ার পর পয়লা জুলাই থেকে মেট্রো চালানোর বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।