হাইকোর্টে সওয়াল অভিষেক মনু সিংভির টিমের

কৌশল করে বন্দি রাখা হয়েছে যার হেভিওয়েট নেতা-মন্ত্রীকে।নারদ মামলার চার্জশিটে তদন্তকারী অফিসার সাফ জানিয়েছেন,এ ব্যাপারে পরবর্তী তদন্তের কোনও প্রয়ােজন নেই।

Written by SNS Kolkata | May 20, 2021 11:35 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

আসলে কৌশল করে বন্দি রাখা হয়েছে যার হেভিওয়েট নেতা-মন্ত্রীকে। নারদ মামলার চার্জশিটে ৩ নম্বর অনুচ্ছেদে তদন্তকারী অফিসার সাফ জানিয়েছেন, এ ব্যাপারে পরবর্তী তদন্তের কোনও প্রয়ােজন নেই। তদন্তের যদি প্রয়ােজন না থাকে, তাহলে তদন্তের প্রভাব খাটানাের প্রশ্ন কোথা থেকে আসছে?

এভাবেই বুধবার অভিষেক মনুসিংভি এবং তাঁর টিম হাইকোর্টে গ্রেফতার হওয়া চার নেতা-মন্ত্রীর হয়ে সওয়াল করলেন। যদিও সিবিআইয়ের আইনজীবী তুষার মেহেতার কাছে বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায় সেই একই বিষয়ে জানতে চেয়েছেন। তদন্ত শেষ। তাহলে নতুন করে তদন্তের প্রয়ােজন নেই। তাহলে কেন আটকে রাখা হয়েছে?

যদিও সিবিআইয়ের আইনজীবী তুষার মেহেতা বলেন, আগে তার যুক্তি শােনা হােক, তারপর সিদ্ধান্ত নেবে আদালত। নারদ কাণ্ডে সরকারের দুই মন্ত্রী সুব্রত মুখােপাধ্যায় ও ফিরহাদ হাকিম এবং শােভন চট্টোপাধ্যায়, মদন মিত্রকে গ্রেফতার হওয়ার পর রাজ্য মন্ত্রিসভার একাধিক মন্ত্রী পথে নেমে পড়েছিলেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন সিবিআই অফিসে গিয়ে ধর্ণায় বসেন, তখন রাজ্যের মন্ত্রী তথা মহিলা তৃণমূলের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য কলকাতা পুলিশের সদর দফতর লাল বাজারে গিয়ে সিবিআইয়ের বিরুদ্ধে অভিযােগ করেছিলেন। চন্দ্রিমার সেই অভিযােগকেই এফআইআরে রূপান্তরিত করা হল।

সিবিআইয়ের বিরুদ্ধে মামলা দায়ের করা হল গড়িয়াহাট থানায়। ফৌজদারি আইনের ১৬৬, ১৬৬ এ, ১৮৮, ৩৪ ধারায় মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি বিপর্যয় মােকাবিলা আইনের ৫১ ( বি ) ধারায় মামলা দায়ের হয়েছে সিবিআইয়ের বিরুদ্ধে।

তৃণমূলের অভিযােগ হল , যে ভাবে চার নেতাকে গ্রেফতার করা হয়েছে তা বেআইনি। তা ছাড়া রাজ্যে যখন লকডাউন চলছে, তখন একসঙ্গে অনেক লােক জড়াে করে এই সব করা হয়েছে। যা মহামারী পরিস্থিতিতে ঠিক নয় ।

সিবিআই যে রিট পিটিশন কলকাতা হাইকোর্টে দাখিল করেছে তাতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিচার প্রক্রিয়াকে প্রভাবিত করার চেষ্টা করেছেন। তিনি সিবিআই দফতরে গিয়ে অফিসারদের সম্পর্কে অসম্মানজনক ও অবমাননাকর মন্তব্যও করতে থাকেন।

নিজাম প্যালেসের সিবিআই অফিসারদের বিরুদ্ধে বিপর্যয় মােকাবিলা আইনের ধারায় মামলা করার হুমকি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।