বিপরীত ঘূর্ণাবর্তের জেরে ঝড়বৃষ্টি, আজ উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়ায় উত্তাল হবে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকা।

Written by SNS Kolkata | April 17, 2020 12:11 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপ্রীত ঘূর্ণাবর্ত। আর এর জেরে বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ জেলায় বয়েছে ঝড়ো হাওয়া, কিছু কিছু জায়গায় হয়েছে হালকা বৃষ্টিপাতও। আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, জানা গিয়েছে এমনটাই।

কয়েকদিন ধরেই চড়ছিল তাপমাত্রার পারদ। ৩৫ ডিগ্রি পার হয়েছিল সর্বোচ্চ তাপমাত্রা। কিন্তু বুধবার সন্ধ্যা থেকে শহরে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে শুরু করে, হয় বিক্ষিপ্ত বৃষ্টিপাতও।

বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে সর্বোচ্চ জলীয়বাষ্পের পরিমার ছিল ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন জলীয়বাষ্পের পরিমাণ ছিল ৫০ শতাংশ। বুধবার সন্ধ্যা থেকে কলকাতা সহ পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, বর্ধমান, বাঁকুড়া, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদা, বীরভূমে ঝড় ও হালকা বৃষ্টি হয়।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়ায় উত্তাল হবে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকা। যার দরুন শুক্রবার পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপরে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

এদিকে ১৭ এপ্রিল উত্তর-পশ্চিম ভারতে প্রবেশ করতে চলেছে পশ্চিমী ঝঞ্জা। যার দরুন আবহাওয়ায় পরিবর্তন আসবে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার সহ বিভিন্ন জেলার বৃষ্টিপাতের সম্ভানা রয়েছে।

এদিকে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টিতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে সাধারণ মানুষ। তবে এই ঝড় বৃষ্টিপাত কালবৈশাখী নয় এবং তা দীর্ঘস্থায়ী হবে না জানাচ্ছেন আবহাওয়াবিদরা।