হাঁস-মুরগির পােলট্রি করুন, এগুলােও শিল্প: মমতা

রাজ্যে প্রতিদিন যা ডিমের চাহিদা তা রাজ্যে উৎপাদিত ডিম থেকে মেটে না।তাই রাজ্যের যুব সম্প্রদায়কে হাঁস-মুরগির পােলট্রি করার পরামর্শ মুখ্যমন্ত্রীর।

Written by SNS Panagarh | September 2, 2021 11:48 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

শুধু সামাজিক সুরক্ষার মাধ্যমে হাতে টাকা দেওয়াই নয়, মুখ্যমন্ত্রী চান রাজ্যের যুবক যুবতীরা নিজেরাও রােজগার করুক। বুধবার পানাগড় শিল্পতালুক থেকে মমতা বলেন, রাজ্যে প্রতিদিন যা ডিমের চাহিদা তা রাজ্যে উৎপাদিত ডিম থেকে মেটে না। তাই রাজ্যের যুব সম্প্রদায়কে হাঁস-মুরগির পােলট্রি করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বললেন এই পােলট্রির ব্যবসা করেও আর্থিকভাবে স্বনির্ভর হওয়া যায়। এদিন এক আধিকারিকের কাছ থেকে তথ্য নিয়ে মমতা বলেন, প্রতিদিন প্রায় ৩০ লাখ করে ডিম ভিন রাজ্য থেকে আনতে হয়। মার্কেটের চাহিদাটা একবার বুঝুন।

তাই স্বয়ংসম্পূর্ণ হতে পােলট্রি করুন, এগুলােও শিল্প। পানাগড়ে শিল্পতালুকে কারখানা উদ্বোধনী মঞ্চে এদিন মুখ্যমন্ত্রী বলেন, অনেক সুযােগ আসছে। ছােট শিল্পের জন্য হাঁস, মুরগি পােলট্রি করুন। পঞ্চায়েত হাঁস, মুরগি দিচ্ছে।

রাজ্য সকার অনেক টাকা ভর্তুকি দিচ্ছে। ব্যাঙ্ক ঋণ দিচ্ছে। বেশি করে মাছ চাষও করতে পারেন। এতে মানুষের অনেক কাজ হবে। এদিন শিল্পপতিদেরও নয়া ভাবনার জন্য উৎসাহিত করেন মুখ্যমন্ত্রী।

মমতা বলেন, বিভিন্ন জেলায় আবাসন শিল্পে ব্যবসায়ীদের ঝোঁক রয়েছে। কিন্তু তার বাইরেও বহু বিষয়ের ওপরেও শিল্প হতে পারে। বলেন, শুধু ইট, কাঠ, পাথর ভাবলেই হবে না। গ্রামে গ্রামে ঘুরুন। ছােট ছােট শিল্পে জোর দিন।