ইন্টারভিউ পর্বের মধ্যেই উচ্চ প্রাথমিকে নিয়ােগে স্থগিতাদেশ 

ফের মামলার জটে আটকে গেল উচ্চ প্রাথমিকে নিয়ােগ প্রক্রিয়া। মঙ্গলবার ফের হাইকোর্টের ডিভিশন বেঞ্চ নিয়ােগ প্রক্রিয়ায় জারি করল স্থগিতাদেশ।

Written by SNS Kolkata | July 21, 2021 8:25 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

ফের মামলার জটে আটকে গেল উচ্চ প্রাথমিকে নিয়ােগ প্রক্রিয়া। মঙ্গলবার ফের হাইকোর্টের ডিভিশন বেঞ্চ নিয়ােগ প্রক্রিয়ায় জারি করল স্থগিতাদেশ। তবে এরজন্য অবশ্য ইন্টারভিউ প্রক্রিয়া বন্ধ হবে না। পরীক্ষার্থীদের ইন্টারভিউ চললেও এখনই হবে না নিয়ােগ। উচ্চ প্রাথমিকে নিয়ােগ নিয়ে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে নতুন করে মামলা দায়ের হয় ডিভিশন বেঞ্চে। 

মামলাকারীদের দাবি, অভিযােগ সত্ত্বেও তার নিস্পত্তি না করেই নিয়ােগ করতে চলেছে রাজ্য সরকার। বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের স্থগিতাদেশের নির্দেশ দিয়েছে। তবে সিঙ্গল বেঞ্চের নির্দেশ মতাে ইন্টারভিউ নিতে পারবে স্কুল সার্ভিস কমিশন। কিন্তু কোনও নিয়ােগপত্র এখনই দিতে পারবে না। 

হাইকোর্ট জানিয়েছে, উচ্চপ্রাথমিক শিক্ষক নিয়ােগে ইন্টারভিউ চলবে, তবে কারও নিয়ােগ করা যাবেনা। ইন্টারভিউ পর্ব মিটলে মেধাতালিকা প্রকাশ করতে হবে। সেইসাথে তথ্য ভান্ডার গড়তে হবে উচচপ্রাথমিক শিক্ষক নিয়ােগে পরীক্ষার্থীদের নাম্বার সহ অন্যান্য বিষয়গুলি নিয়ে। 

প্রসঙ্গত, আইনি জটিলতার মধ্যেই উচ্চ প্রাথমিকে নিয়ােগের জন্য ইন্টারভিউ নিতে শুরু করেছে রাজ্য সরকার। ১৯ জুলাই থেকে এই নিয়ােগের জন্য ইন্টারভিউ শুরু হয়েছে। কমিশন সূত্রে খবর, ১৪,৩৩৯ টি শুন্যপদের জন্য ১৫,৪০৬ জনকে ইন্টারভিউতে ডাকা হয়েছে। প্রথম দিন। সােমবার প্রায় ৪০-৫০ জন চাকরিপ্রার্থীকে টোকেন ইন্টারভিউতে ডাকা হয়েছিল। অফলাইনে ইন্টারভিউ হলেও নম্বর দেওয়া এবং সংরক্ষণের বিষয়টি অনলাইন মাধ্যমে হচ্ছে। 

ইন্টারভিউ প্রক্রিয়া চলবে ৪ আগস্ট পর্যন্ত। মঙ্গলবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ কমিশনকে একটা তথ্য ভাণ্ডার তৈরি করতে বলেছে, যেখানে প্রার্থীদের প্রাপ্ত নম্বর এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর থাকবে। 

নিয়ােগ প্রক্রিয়া নিয়ে যাঁদের অভিযােগ রয়েছে, তারা ৩১ জুলাইয়ের মধ্যে কমিশনে নিজেদের অভিযােগ জমা দিতে পারবে। ১২ সপ্তাহের মধ্যে সেই অভিযােদের নিষ্পত্তি করতে হবে কমিশনকে। পৰ্বর্তীতে সেই তথ্য ভাণ্ডার আদালতে জমা দিতে হবে। ইন্টারভিউয়ের পুরাে প্রক্রিয়া শেষ হওয়ার পরে একটি মেধাতালিকা তৈরি হতে হবে।