এসএসকেএমের সঙ্গে যুক্ত হবে পুলিশ হাসপাতাল

সেফ ড্রাইভ সেভ লাইফের প্রচারে এসে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ঢেলে সাজানাে হবে পুলিশ হাসপাতাল।

Written by SNS New Delhi | July 9, 2019 4:48 pm

মমতা ব্যানার্জী (File photo: IANS)

পুলিশ হাসপাতাল থেকে চিকিৎসা পরিষেবা পাবে সাধারণ মানুষ।সেফ ড্রাইভ সেভ লাইফের প্রচারে এসে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ঢেলে সাজানাে হবে পুলিশ হাসপাতাল।

সুপার স্পেশালিটি পরিষেবা পাওয়া যাবে এরপর থেকে এই হাসপাতালে।কলকাতা পুলিশ হাসপাতালের অর্ধেক অংশের শয্যা বরাদ্দ থাকবে সাধারণ মানুষের জন্য। এসএসকেএম-র বিশেষজ্ঞ চিকিৎসকরা পুলিশ হাসপাতালেও সমানভাবে সময় দেবেন।

এদিন পুলিশ হাসপাতালে গিয়ে কলকাতা পলিশের ট্রাফিক কনস্টেবল তপন ওঁরাওকে সাহসিকতার জন্য পঞ্চাশ হাজার টাকা পুরষ্কার স্বরূপ প্রদান করেন।সম্প্রতি রাতে নাকা চেকিংয়ের সময় এক হেলমেট বিহীন মােটর বাইক চালককে ধরতে গিয়ে আহত হন তপন ওঁরাও।বাইক চালককে বাধা দেওয়ার চেষ্টা করলে পুলিশ কনস্টেবলকে বেশ কিছটা দূর হেঁচড়ে নিয়ে যায়।তাঁকে উদ্ধার করে ভর্তি করা হয় কলকাতা পুলিশ হাসপাতালে।ঘটনায় সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে তদন্ত শুরু করলেও অভিযুক্ত বাইক চালক এখনও অধরা।

অন্যদিকে এদিন সেফ ড্রাইভ,সেভ লাইফ প্রচার কর্মসুচির তৃতীয় বর্ষপূর্তি উদযাপন করল কলকাতা পুলিশ।গােটা রাজ্যের পাশাপাশি বিভিন্ন ডিভিশনে প্রচার কার্যক্রম অনুষ্ঠিত হয়।তবে মূল অনুষ্ঠানটি হয় সাউথ ডিভিশনে।হরিশ মুখার্জি রােড ও বেনীনন্দন স্ট্রিটের সংযােগস্থল থেকে শুরু হয় কলকাতা পুলিশের একটি বাইক র‍্যালি।ফ্ল্যাগ অফ করে র‍্যালির সূচনা করেন খােদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।তাঁর সঙ্গেই উপস্থিত ছিলেন কলকাতা পুলিশের নগরপাল অনুজ শর্মা সহ পুলিশের শীর্ষকর্তারা।প্রায় ৩০০ টি বাইক নিয়ে গােটা শহর পরিক্রমা করেন।কলকাতা পুলিশ কর্মীরা।

সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচী গৃহীত হওয়ার পর উল্লেখযােগ্যভাবে পথ দুর্ঘটনায় প্রাণ হারানাের সংখ্যা কমিয়ে আনা সম্ভব হয়েছে।২০১৬ সালে শহরে পথ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ৪০৭ জন।২০১৭ সালে তা কমে দাঁড়ায় ৩২৯ এবং ২০১৮ সালে তা সালে তা ২৯৪ এ নেমে এসেছে।
সচেতন যাত্রার শুরুতে মুখ্যমন্ত্রী জানান,রাজ্যে দুর্ঘটনা কমেছে ২৭ শতাংশ।রাজ্যে পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা কমেছে ১৭ শতাংশ।২০১৬ থেকে ২০১৮ সালে দুর্ঘটনা কমে ৩৫ শতাংশ।মুখ্যমন্ত্রী আরও বলেন,নিয়মিত নাকা চেকিং হচ্ছে।তবে পুলিশ কাউকে হেনস্থা করবে না।এর পাশাপাশি এ রাজ্যের সেফ ড্রাইভ সেভ লাইফের প্রচার কর্মসূচি দেখে উৎসাহিত হচ্ছে  প্রতিবেশী রাজ্য ঝাড়খন্ড, ওড়িশাও।সেখানেও দুর্ঘটনা কমাতে মানুষের মধ্যে সচেতনতার বার্তা স্বরূপ সেফ ড্রাইভ সেভ লাইফের প্রচার করছে পুলিশ।