ডাক্তারদের কাজে ফিরতে অনুরােধ পার্থ, ফিরহাদের

রােগীদের বিষয়ে ‘হৃদয় দিয়ে’ ভেবে দেখার জন্য ফেসবুকে ডাক্তারদের কাছে আর্জি জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Written by SNS Kolkata | June 15, 2019 3:15 pm

দেশজুড়ে ডাক্তারদের প্রতিবাদ অব্যাহত (Photo: IANS)

রােগীদের বিষয়ে ‘হৃদয় দিয়ে’ ভেবে দেখার জন্য ফেসবুকে ডাক্তারদের কাছে আর্জি জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিকে শুক্রবারই ফেসবুকে জুনিয়ার ডাক্তারদের কর্মবিরতি প্রত্যাহারের আবেদন জানান পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। একইসঙ্গে জুনিয়ার ডাক্তারদের ওপর হামলার তীব্র নিন্দা করেও চিকিৎসকদের কাজে ফিরতে অনুরােধ করেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত এনআরএস হাসপাতালে জুনিয়ার ডাক্তারদের ওপর হামলার প্রতিবাদে সরব হয়েছিলেন ফিরহাদ কন্য শারা হাকিম। এদিকে শুধু রাজ্য নয়, এনআরএসের জুনিয়ার ডাক্তারদের ওপর হামলার নিন্দা করে তাদের পাশে দাঁড়িয়েছেন দেশের অন্যান্য চিকিৎসকরাও। পুরাে ঘটনায় অচলাবস্থা তৈরি হয়েছে রাজ্যের হাসপাতালগুলিতে। আউটডোর বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

বৃহস্পতিবার আন্দোলন প্রত্যাহারের জন্য কড়া বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তাঁর জেরে সমস্যার কোনও সমাধান হয়নি। বরং প্রশাসনের ওপর ক্ষোভ বেড়েছে আন্দোলনকারীদের। এই অবস্থায় রাজ্যে স্বাস্থ্যক্ষেত্রে অচলাবস্থা কাটাতে ফেসবুকেই ডাক্তারদের কাছে আবেদন জানালেন রাজ্যের দুই মন্ত্রী।

ফিরহাদ হাকিম তাঁর ফেসবুকের দেওয়ালে লেখেন, আন্দোলনরত ডাক্তারবাবুদের কাছে একান্ত অনুরােধ পরিষেবা শুরু করুন। বিভিন্ন হাসপাতালে রােগীদের মৃত্যু হচ্ছে এটাকে মানবিকতার সঙ্গে দেখুন। পাশাপাশি সরকারের সঙ্গে আলােচনার পথ খােলা রেখেই তিনি জানিয়েছেন, পরিষেবা অব্যাহত রাখতে।

পাশাপাশি জুনিয়ার ডাক্তারদের সুরক্ষার দাবি প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানান, ডাক্তারদের সুরক্ষার জন্য পুলিশি ব্যবস্থা এখনই চোখে পড়ার মতাে এবং বিষয়টি মুখ্যমন্ত্রী নিজে দেখছেন। সাধারণ মানুষের কাছে আপনারা ভগবান, সেই দায়িত্ব পালন করুন। জুনিয়ার ডাক্তারদের উদ্দেশে এমনটাও জানান তিনি।

এদিকে পার্থ চট্টোপাধ্যায় এদিন ফেসবুকে লেখেন, ‘আমি আন্দোলনকারী আমার ছােট ছােট ডাক্তার বন্ধুদের কাছে আন্তরিকভাবে অনুরােধ জানাই যতই ভুল বােঝাবুঝি হােক না কেন মানুষের ওপর বিশ্বাস রাখাে . . .’। তিনি আরও লেখেন, ‘আলােচনার মাধ্যমেই সমাধানসূত্র বার হবে’। পাশাপাশি আন্দোলনকারী ডাক্তারদের পুরাে বিষয়টি আবেগ দিয়ে নয়, হৃদয় দিয়ে বিবেচনা করার জন্য আবেদনও করেন পার্থ চট্টোপাধ্যায়।

অন্যদিকে, আন্দোলন প্রত্যাহারের জন্য এনআরএস হাসপাতালে রােগীর পরিবারের লােকজনের হাতে প্রহৃত পরিবহ মুখােপাধ্যায়ের কাছে আবেদন জানান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, চিকিৎসকদের ওপর হামলার ঘটনা চরম অবাঞ্ছনীয় এবং নিন্দনীয়। কারণ তাঁরা মহান পেশার সঙ্গে যুক্ত। আহত পরিবহর প্রতি সমবেদনা জানিয়ে তাঁর দ্রুত আরােগ্য কামনা করেছেন স্পিকার।

পাশাপাশি ডাক্তারদের কাজে ফিরতে অনুরােধ করে তিনি জানান, ‘অভিভাবক যদি বকুনি দেন সেক্ষেত্রে বাড়ি ছেড়ে যাওয়া সমীচীন নয়’। মুখ্যমন্ত্রী হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছেন বলেও জানান তিনি। পাশাপাশি অসুস্থ মানুষের স্বার্থে ডাক্তারদের কাজে ফিরতে আবেদন করেন বিমান বন্দ্যোপাধ্যায়ও।