উত্তরবঙ্গে ঢুকল বর্ষা, দক্ষিণে ৫ দিন পর

রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে বর্ষা ঢুকল পশ্চিমবঙ্গে। মৌসম ভবন জানিয়েছে, রবিবার উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে।

Written by SNS Kolkata | June 7, 2021 12:53 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে বর্ষা ঢুকল পশ্চিমবঙ্গে। মৌসম ভবন জানিয়েছে, রবিবার উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে। তবে দক্ষিণবঙ্গে তা পৌঁছতে আরও দিন পাঁচেক সময় লাগবে। এর জেরে রবিবার বিকেলে কলকাতার কয়েকটি এলাকায় বৃষ্টিপাত শুরু হয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানাে হয়েছে, রবিবার উত্তর ২৪ পরগনা, হুগলি এবং পূর্ব বর্ধমান জেলার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। সেই সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলােমিটার গতিবেগে ঝড় হয়েছে।

কলকাতার কয়েকটি জায়গা-সহ হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাতও হতে পারে। গত ২৪ ঘণ্টায় এ শহরে ০০২.৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছেন হাওয়া অফিসের আধিকারিকেরা। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার উত্তরবঙ্গে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়ায় সেখানে বর্ষার আগমন ঘটেছে। সাধারণত ৭ জুন রাজ্যে বর্ষার আগমন হয়। তবে চলতি বছর নির্ধারিত সময়ের আগেই বর্ষা শুরু হল।

বঙ্গোপসাগরে আগামী ১১ জুন একটি নিম্নচাপ তৈরি হবে বলে পূর্বাভাস দিয়েছেন হাওয়া অফিসের আধিকারিকেরা। দক্ষিণবঙ্গেও বর্ষার আগমন হবে। প্রসঙ্গত, শনিবার বিকেলে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ সামান্য বৃষ্টিপাত হয়েছিল। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি।