মেয়র পারিষদে মমতার পছন্দের তালিকায় একমাত্র মহিলা মিতালী

স্বাভাবিকভাবে মা বেঁচে থাকলে মেয়ের এই সাফল্যে তিনি যে খুশি হতেন, তা বলার অপেক্ষা রাখে না। মিতালীদেবীর বাবা থাকেন ৯২ নম্বর ওয়ার্ডের পল্লিশ্রীতে।

Written by SNS Kolkata | December 24, 2021 3:31 pm

কলকাতা পুরসভায় এবার ১৩ জনের নাম মেয়র পারিষদ হিসেবে ঘোষণা করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এই ১৩ জনের মধ্যে মিতালী বন্দ্যোপাধ্যায় হলেন একমাত্র মহিলা, যিনি মেয়র পারিষদ হচ্ছেন মেয়র পারিষদ পদে পুরুষদের আধিপত্য একচেটিয়া হলেও, ১৬টি বরো চেয়ারম্যান পদে অবশ্য সিংহভাগ মহিলারা থাকছেন।

৯টি বরো চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হচ্ছে ৯ জন মহিলা কাউন্সিলরকে। স্বাভাবিকভাবে প্রশাসনিক ক্ষমতায় মহিলাদের অগ্রাধিকার দিয়ে আগামী দিনে মহিলাদের ক্ষমতায়নকে আরও বেশি করে প্রাধান্য দিলেন রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে মেয়র পারিষদ পদে তার নাম ঘোষণা হওয়ায় রীতিমতো খুশি ৯৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মিতালী ব্যানার্জি। মহারাষ্ট্র নিবাস হলের বৈঠকে অন্যান্য কাউন্সিলরদের মধ্যে মিতালীও উপস্থিত ছিলেন। তিনি জানতেন না মেয়র পারিষদ পদে তাঁর নাম ঘোষণা করবেন তৃণমুল সুপ্রিমো।

কিন্তু মিতালীর নাম ঘোষণা করার আগে তাকে দেখে প্রথমে মুচকি হাসেন ‘দিদি’। তারপর তার নাম ঘোষণা করা হয়। এমনই অভিব্যক্তি মেয়র পারিষদ পদে শপথ নিতে চলা মিতালীদেবীর।

এর আগেও শোভন চট্টোপাধ্যায় কলকাতার মেয়র থাকাকালীন মিতালীকে মেয়র পারিষদ শিক্ষার দায়িত্ব দেওয়া হয়েছিল। এবার অবশ্য তিনি কোন দফতরের দায়িত্ব পাকেন, তা এখনও জানেন না এই কাউন্সিলর।

তবে পুরসভা থেকে ইতিমধ্যেই ফোন এসেছিল তার কাছে কাউন্সিলর পদে শপথ নেওয়ার দিনক্ষণ জানিয়ে। কিন্তু সমর্থকদের উচ্ছ্বাসে তিনি সেই ফোন রিসিভ করতে পারেননি। পরে কল ব্যাক করেন।

দীর্ঘদিন পর আচমকা গুরুদায়িত্ব তার কাঁধে চাপায় নিজের খুশি গোপন রাখতে পারেননি মিতালীদেবী। এর জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তিনি ঋণী। তবে খুশির মধ্যে তিনি কিছুটা ভারাক্রান্ত। কারণ চলতি বছরেও ২১ জুলাই তিনি মাকে হারিয়েছেন।

স্বাভাবিকভাবে মা বেঁচে থাকলে মেয়ের এই সাফল্যে তিনি যে খুশি হতেন, তা বলার অপেক্ষা রাখে না। মিতালীদেবীর বাবা থাকেন ৯২ নম্বর ওয়ার্ডের পল্লিশ্রীতে।

বয়সজনিত কারণে তিনি কানে কম শোনেন। কিন্তু মেয়েকে শুভেচ্ছা ও সেই সঙ্গে আশীর্বাদ করার জন্য তিনি বারে বারে মেয়ের খোঁজ করছেন। এদিকে নতুন কলকাতা পুরভোটে নতুন চার মুখকে মেয়র পারিষদ করা হল।

এঁরা হলেন ৫৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জীবন সাহা, ৭২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সন্দীপ বক্সি, ৫২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সন্দীপন সাহা এবং ৯৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মিতালী ব্যানার্জিকে।

যদিও নতুনদের মধ্যে ২০১০ ১৫ সালে শোভন চট্টোপাধ্যায়ের নেতৃত্বাধীন পুরভোটে মেয়র পারিষদ ছিলেন মিতালী। তিনি প্রশাসনিক কাজে যথেষ্ট অভিজ্ঞ। সেই অভিজ্ঞতার কারণে তাঁকে মেয়র পারিষদ পদে ফিরিয়ে আনা হল বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, জীবন সাহা এর আগে বরো ৭-এর চেয়ারম্যানের দায়িত্ব সামলেছেন। বাদ পড়া মেয়র পারিষদের তালিকায় রয়েছেন শামসুজ্জামান আনসারি, রতন দে, মনজর ইকবাল, ইন্দ্রাণী সাহা বন্দ্যোপাধ্যায়।

রতন ৯২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন। কিন্তু এবার তার ওয়ার্ডটি মহিলাদের জন্য সংরক্ষিত হয়ে যাওয়ায় তাঁর আর ভোটে দাঁড়ানোর সুযোগ হয়নি। স্বাভাবিক কারণেই এবার তিনি বাদ গিয়েছেন।

তবে এদিনের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় প্রাক্তন এই মেয়র পারিষদকে কলকাতা পুরসভার কাজে ব্যবহার করার জন্য নির্দেশ দিয়েছেন। বয়সজনিত কারণে এবার বাদ গিয়েছেন ১৩৬ নম্বর ওয়ার্ডের প্রবীণ কাউন্সিলর শামসুজ্জামান। উত্তর কলকাতা থেকে নতুন দু’জন মেয়র পারিষদ হন।

ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় এবং মনজর ইকবাল বাদ গিয়েছেন। সব মিলিয়ে কলকাতা পুরসভার মেয়র পারিষদদের মধ্যে এবার যেমন চারজন প্রবেশ করেছেন, পুরনো বোর্ডের চারজন বাদ পড়েছেন।