উত্তরবঙ্গ ও জঙ্গলমহলের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ ঘোষণা মমতার

Written by SNS January 31, 2024 5:09 pm

বালুরঘাট, ৩১ জানুয়ারি: আগামী ২ জানুয়ারি মাধ্যমিক পরীক্ষা। তার আগে উত্তরবঙ্গ ও জঙ্গলমহলের ছাত্রছাত্রীদের জন্য বিশেষ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জঙ্গলমহল ও পাহাড়ের ছাত্রছাত্রীদের জন্য থাকবে বাসের ব্যবস্থা। আর উত্তরবঙ্গের দার্জিলিং, কার্শিয়াং ও মিরিকের ছাত্রছাত্রীদের জন্য পরীক্ষাকেন্দ্রে থাকবে রুম হিটার। আজ বালুরঘাট থেকে মালদার পরিষেবা প্রদান অনুষ্ঠানে রওনা হওয়ার পথে এই ঘোষণা করেন মমতা। গত বছর মাধ্যমিক পরীক্ষার সময় জলপাইগুড়িতে একটি মর্মান্তিক ঘটনা ঘটে। তার প্রেক্ষিতে পরীক্ষার্থীদের সুরক্ষিত করতে এই সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান।

মুখ্যমন্ত্রীর কথায়, একদিকে মাধ্যমিক মানে জীবনের প্রথম বড় পরীক্ষা। যা তাদের কর্ম জীবনের দিক নির্দেশ করে। তাতে আবার ছোট ছোট পরীক্ষার্থীদের মাথায় থাকে ভালো পরীক্ষা দেওয়ার টেনশন। এরকম এক গুরুত্বপূর্ণ মুহূর্তে যাতে বাইরের কোনও অবাঞ্জিত ঘটনা তাদের বিব্রত করতে না পারে, জীবনকে তছনছ করে দিতে না পারে, সেজন্য এই বিশেষ উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রথমত জঙ্গলমহলের ছাত্রছাত্রীদের যাতায়াতের নিরাপত্তা একটা গুরুত্বপূর্ণ বিষয়। কারণ, একে পাহাড় ও জঙ্গলের বিপদ সঙ্কুল রাস্তা, তাতে আবার হিংস্র জন্তু জানোয়ারের আক্রমণের আশঙ্কা। যানবাহন ও যোগাযোগ ব্যবস্থাও পর্যাপ্ত নয়। সেজন্য এরকম এক পরিস্থিতিতে পরীক্ষার্থীরা যাতে নিরাপদে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারে, এবং পরীক্ষা শেষে অন্ধকার নামার আগে যাতে নিরাপদে বাড়ি পৌঁছতে পারে সেজন্য এই বিশেষ বাস পরিষেবা দেবে বন দপ্তর।

পাশাপাশি, উত্তরপত্র যাতে নিরাপদে নির্দিষ্ট জায়গায় পৌঁছে যায়, সেকথাও ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার জন্য পর্যাপ্ত বাসের ব্যবস্থা করা হচ্ছে। মাধ্যমিক পরীক্ষার্থীদের এই বিশেষ যানবাহন পরিষেবা দেবে বনদপ্তর। গতবার মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার পথে হাতির আক্রমণে মাধ্যমিক পরীক্ষার্থী অর্জুন দাসের মৃত্যু হয়। জলপাইগুড়ির বৈকুণ্ঠপুর ডিভিশনের বেলাকোবা রেঞ্জের টাকিমারি এলাকায় ঘটে এই ভয়াবহ ঘটনা। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

শুধু তাই নয়, অন্যান্যবার মাধ্যমিক পরীক্ষা শুরু হয়, ফেব্রুয়ারির শেষের দিকে। আর উচ্চ মাধ্যমিক শুরু হয় মার্চে। ফলে তখন শীতের প্রকোপ থাকে না। কিন্তু এবার লোকসভা ভোটের কথা মাথায় রেখে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। এবার মাধ্যমিক শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি। আর শেষ হবে ১২ ফেব্রুয়ারি। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৬ ফেব্রুয়ারি। ফলে এই সময়ে শীতের প্রভাব থাকবে। সেজন্য পাহাড়ের ছাত্র ছাত্রীদের, বিশেষ করে দার্জিলিং, কার্শিয়াং ও মিরিকে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে রুম হিটারের ব্যবস্থা করা হচ্ছে। যাতে পরীক্ষার্থীদের ঠান্ডায় পরীক্ষা দিতে অসুবিধা না হয়। মুখ্যমন্ত্রীর আকস্মিক এই ঘোষণার পর উচ্ছ্বসিত হন উত্তরবঙ্গ ও জঙ্গলমহলের ছাত্রছাত্রীরা।