দুয়ারে রেশন, মহিলাদের হাতখরচ, পড়ুয়াদের ঋণ দিলেন মমতা

দুয়ারে রেশন, মহিলাদের হাত খরচ এবং পড়ুয়াদের ক্রেডিট কার্ড-একুশের ভােটের আগে ইস্তেহারে তিনটি প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | May 25, 2021 6:34 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: IANS)

মন্ত্রিসভা গঠনের পরে একমাসও পেরােয়নি। তার মধ্যে কথা রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে রেশন, মহিলাদের হাত খরচ এবং পড়ুয়াদের ক্রেডিট কার্ড-একুশের ভােটের আগে ইস্তেহারে তিনটি প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সােমবার সেই প্রকল্পগুলিতেই অনুমােদন দিল রাজ্যের মন্ত্রিসভা।

মুখ্যমন্ত্রী এদিনের সাংবাদিক বৈঠকে বললেন, দল প্রতিশ্রুতি দেয় । অনেকে সেটা কার্যকর করে না। কিন্তু প্রতিশ্রুতি পালন করতেই মন্ত্রিসভা থেকে সম্মতি আদায় করা হয়েছে। শিগগির চালু হতে চলেছে প্রকল্প গুলি। মুখ্যমন্ত্রীর কথায়, আমরা পরিবার-পিছু সাধারণ শ্রেণির একজনকে মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি হলে ১০০০ টাকা দেব বলেছিলাম।

উচ্চশিক্ষায় ১০ লক্ষ টাকা ক্রেডিট কার্ড দেওয়া হবে, ৪ শতাংশ সুদের বিনিময়ে। এছাড়া পাশাপাশি দুয়ারে রেশন অনুমােদন দিয়েছে মন্ত্রিসভা। এই প্রকল্পগুলির বাস্তবায়নের রূপরেখা তৈরির জন্য টাস্ক ফোর্স গড়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। তারা রূপায়ন নীতি, নজরদারি ইত্যাদি স্থির করবেন।

এই প্রকল্প গুলি আনতে একটু সময় লাগবে। যেহেতু সাজিয়ে গুছিয়ে করতে হবে। এছাড়া সােমবারের মন্ত্রিসভার বৈঠকে রাজ্য পুলিশের বিভিন্ন পদে ২৫০০ জনকে নিয়ােগেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।