চাষি পিছু কেন্দ্রের ১৮ হাজার টাকা চাইলেন মমতা

একুশে ভােট প্রচারে দেশের প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী বারবার প্রচারে বাংলার চাষিদের পিএম কৃষাণ প্রকল্পে ১৮ হাজার টাকার অনুদান বিষয়টি জানিয়েছিলেন।

Written by SNS Kolkata | May 7, 2021 7:05 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:File Photo)

তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের দুদিনের মধ্যেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের ঘােষিত চাষী পিছু ১৮ হাজার টাকা পাওনার জন্য এই চিঠি। একুশে ভােট প্রচারে দেশের প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী বারবার প্রচারে বাংলার চাষিদের পিএম কৃষাণ প্রকল্পে ১৮ হাজার টাকার অনুদান বিষয়টি জানিয়েছিলেন।

তাই বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী তথ্য দিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিটি পাঠালেন। সেখানে উল্লেখ রয়েছে–গত ৬ নভেম্বর কেন্দ্রীয় কৃষি মন্ত্রী জানিয়েছিলেন বাংলায় ২১ লক্ষ ৭৯ হাজার কৃষক রয়েছে। যার মধ্যে ১৪ লক্ষ ৯১ হাজার অনলাইন পাের্টালে নথিভুক্তিকরণ করেছে। এদের মধ্যে ৯ লক্ষ ৮৪ হাজার কৃষক কেন্দ্রীয় কৃষি প্রকল্পের এই সুবিধাটি পাবেন।

তাই গত ৩১ ডিসেম্বর মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় কৃষি মন্ত্রীকে এই আর্থিক অনুদান মঞ্জুর করার আবেদন জানিয়ে চিঠি দেন। এইসব তথ্য নিয়ে পুনরায় চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইতিমধ্যেই রাজ্য সরকার কৃষকবন্ধু প্রকল্পে ১ হাজার ৪৯৮ কোটি টাকা খরচ করেছে। ৫৭ লক্ষ ৬৭ হাজার কৃষক বাংলায় এই প্রকল্পে নাম লিখিয়েছেন। কোন কৃষকবন্ধু প্রকল্পের গ্রাহক মারা গেলে ২ লক্ষ টাকা করে পান। ২৪২ কোটি টাকা এতে খরচ বহন করেছে রাজ্য সরকার।