রাজ্যে কর্মপ্রার্থী তথ্য প্রযুক্তিকর্মীদের জন্য মমতার ঘোষণা, কর্মভূমি ওয়েব পোর্টাল

প্রযুক্তি কর্মীদের জন্য সুখবর শোনালেন মুখ্যমন্ত্রী। তাদের জন্য কর্মভূমি ওয়েব পোর্টাল চালু করল রাজ্য সরকার। মঙ্গলবার টুইট করে একথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | June 10, 2020 1:59 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

লকডাউনের কোপে যখন কর্মী ছাঁটাই, পিঙ্ক স্লিপ ধরিয়ে দেওয়া, বেতন হ্রাসের মতো একের পর এক খাঁড়া নেমে আসছে, ঠিক তখন তথ্য প্রযুক্তি কর্মীদের জন্য সুখবর শোনালেন মুখ্যমন্ত্রী। তাদের জন্য কর্মভূমি ওয়েব চালু করল রাজ্য সরকার। মঙ্গলবার টুইট করে একথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি টুইটে লিখেছেন, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কর্মরতদের জন্য কর্মভূমি প্রকল্প চালু হল। কোভিড ১৯-এর হাত থেকে রেহাই পেতে বহ তথ্যপ্রযুক্তি কর্মী রাজ্যে ফিরে আসতে চাইছেন। কেউ কেউ আবার বদলিও নিতে চাইছেন।

লকডাউনের কোপে চাকরি হারিয়েছেন। কোনও না কোনও কারণে অনেকেই ভিনরাজ্য থেকে এই বাংলায় ফিরে আসতে চাইছেন। সেই সব তথ্যপ্রযুক্তি কর্মীদের কথা ভেবেই চালু হল এই কর্মভূমি পোর্টাল। http://karmabhumi.nltr.org এই ওয়েবসাইটের মাধ্যমেই বাংলার তথ্য প্রযুক্তি সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করতে পারবেন কর্মপ্রার্থীরা।

টুইটে শেয়ার করা লিংকের মাধ্যমে সরাসরি ওই ওয়েব পোর্টালে ঢুকতে পারবেন আগ্রহীরা। সেখানে লেখা স্টেট ওয়ার্কফোর্স ট্র্যাকার। সেখানেই কর্মপ্রার্থীকে কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হবে। তার মাধ্যমে তথ্য প্রযুক্তি সংস্থায় পাওয়া যাবে চাকরির সন্ধান।

করোনা ভাইরাস মোকাবিলায় জারি করা লকডাউনে বিপুল মন্দার সামনে দেশের অর্থনীতি। মন্দার সম্মুখীন দেশের তথ্য প্রযুক্তি ক্ষেত্রগুলি। ইতিমধ্যেই বহু দেশি বিদেশি তথ্য প্রযুক্তি সংস্থা কর্মী ছাঁটাই শুরু করেছে। আগামী কয়েক মাসে আরও কর্মী ছাঁটাইয়ের জেরে অন্তত দেড় থেকে দুই লক্ষ মানুষ কাজ হারাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। লকডাউনে বেশি সংকটে পড়েছে মাঝারি ও ছোট কোম্পানিগুলি।

এ দেশের তথ্য প্রযুক্তি ক্ষেত্রে অন্তত ৪৫-৫০ লক্ষ মানুষ কাজ করেন। তার মধ্যে ১০-১২ লক্ষ কাজ করেন ছোট ছোট তথ্য প্রযুক্তি সংস্থায়। এঁরাই বিপদে পড়েছেন বেশি করে। একদিকে চাকরি থেকে বরখাস্ত হওয়ার আশঙ্কা অন্যদিকে করোনার আতঙ্ক। এই দু’য়ের জন্য ভিনরাজ্যের তথ্য প্রযুক্তি কর্মীরা অনেকেই বাংলায় ফিরতে আগ্রহী। অনেকেই ইতিমধ্যে চাকরির চেষ্টা করছেন। এই পরিস্থিতিতে মমতার এই ‘কর্মভূমি ওয়েব পোর্টাল’ চাকরি দাতা ও কর্মপ্রার্থীদের মধ্যে সমন্বয় ঘটাবে।