জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য সীমিত সংখ্যক যান চালু পরিবহন দফতরের

লকডাউন পরিস্থিতিতে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনের জন্য ছ’টি রুটে সরকারি বাস চালু করল পরিবহন দফতর।

Written by SNS Kolkata | March 27, 2020 8:21 pm

মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

লকডাউন পরিস্থিতিতে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনের জন্য ছ’টি রুটে সরকারি বাস চালু করল পরিবহন দফতর। এছাড়া হাসপাতাল, ওষুধের দোকান, শ্মশানঘাটে মানুষকে পৌছে দিতে সীমিত সংখ্যক অ্যাপনির্ভর ওলা এবং উবের চালানোর জন্য সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বৃহস্পতিবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি হল পরিবহন দফতরের পক্ষ থেকে।

পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী জানান, রাজ্যের বিভিন্ন জায়গায় আটকে পড়া মানুষজনকে ঘরে ফেরাতে পরিবহন দফতরকে তৎপর হতে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে সরকারি বাস সার্ভিস চালু ছিল। এবার শহরের মধ্যেই আপৎকালীন পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনকে গন্তব্যে পৌছে দেওয়ার জন্য চালু করা হল সরকারি বাস পরিষেবা।

আপাতত সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত যে যে রুটে বাসগুলি চলবে সেগুলি হল হাওড়া স্টেশন থেকে কামালগাজি (এস-২৪), এসপ্লানেড থেকে আমতলা (সি- ৩৭), হাওড়া স্টেশন থেকে নিউটাউন (এস-১২), ডানলপ থেকে বালিগঞ্জ (এস-৯ এ), হাওড়া স্টেশন থেকে গড়িয়া (এস-৫), জোকা থেকে বারাসত (সি-৮)।

পরিবহন দফতর সূত্রে জানা গিয়েছে লকডাউন তথা সম্পূর্ণ সুরক্ষাজনিত নিয়ন্ত্রণের সময়কালে পরিবহন দফতর ওই ছয়টি রুটে বাস চলাচল চালু রাখবে। তবে ওই রুটগুলি সম্পূর্ণভাবে জরুরিকালীন পরিষেবার জন্য। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বাসগুলিতে কুড়ি জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। বাসগুলিকে নিয়মিত জীবাণুমুক্ত করা হবে।

বাসরুটগুলি এমনভাবে নির্দিষ্ট করা হয়েছে, যাতে আপৎকালীন অবস্থায় গন্তব্যে পৌছতে কোনও অসুবিধে না হয়। বাস ছাড়াও সীমিত সংখ্যক অ্যাপনির্ভর উবের ও ওলা’ও চালু করার সিদ্ধান্ত নিয়েছে পরিবহন দফতর।

বাস পরিষেবা নিয়ে কোনও সমস্যা হলে বা অভিযোগ থাকলে তার সমাধানের জন্য কন্ট্রোল রুম নম্বর দেওয়া হচ্ছে। যেগুলি হল ০৩৩ ২২৩৬১৯১৬, ২২৩৬০৪৬২, ৯৪৩২০২২১৪৭, ৮৬৯৭৭৩৩৪০৪, ৮৬৯৭৭৩৩৩৯১, ৮৬৯৭৭৩৩৩৯২। প্রয়োজনে হোয়াটস অ্যাপ করা যাবে ৯৮৩০১৭৭০০০। উবের এবং ওলা সার্ভিসের কন্ট্রোল নম্বর হল ৯৪৩৪৩১৫৮৯২, ৮৩৩৫০০২১৩৩, ৯৪৩৪৩৫৫৪৯৪।