কেন্দ্রকে চিঠি নবান্নের, আফগানিস্তানে বাংলার দু’শাে জনের বেশি আটকে : মমতা

বুধবার মুখ্যমন্ত্রী স্বয়ং জানালেন, পশ্চিমবঙ্গের দু’শাে জনের বেশি বাসিন্দা আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে আটকে পড়েছেন। তার দেশে ফেরার চেষ্টা করছেন।

Written by SNS Kolkata | August 19, 2021 11:52 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবিঃএসএনএস)

রাজ্যের কেউ আফগানিস্তানে আটকে পড়েছেন কিনা জানতে মঙ্গলবারই জেলাশাসকদের চিঠি পাঠিয়েছিল নবান্ন। বুধবার মুখ্যমন্ত্রী স্বয়ং জানালেন, পশ্চিমবঙ্গের দু’শাে জনের বেশি বাসিন্দা আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে আটকে পড়েছেন। তার দেশে ফেরার চেষ্টা করছেন।

খুব তাড়াতাড়ি যাতে রাজ্যের বাসিন্দাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনা যায়, সেই বিষয়ে চেষ্টা শুরু হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বিষয়টি নিয়ে বিদেশ সচিবকে চিঠি পাঠিয়েছেন।

এছাড়া এই রাজ্যে বসবাসকারী আফগানদেরও কোনও প্রয়ােজন পড়লে সেদিকে নজর রাখতে বলা হয়েছে রাজ্য প্রশাসনকে। তবে এদিন আফগান শরণার্থীদের এদেশে আশ্রয় দেওয়া সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে চাননি মুখ্যমন্ত্রী।

তিনি বলেন এটা অত্যন্ত স্পর্শকাতর বিষয়। এই নিয়ে কোনও মন্তব্য করা ঠিক হবে না। আগে ভারত সরকার জানাক, আগ বাড়িয়ে কোনও কথা বলা ঠিক হবে না। এদিকে খবর পাওয়া গিয়েছে, দার্জিলিং, তরাই ও ডুয়ার্সের প্রায় দু’শাে জনের বেশি বাসিন্দা আটকে রয়েছেন আফগানিস্তানে। চিন্তায় রয়েছে তাঁদের পরিবার।

ভারতে নিজেদের আত্মীয়দের যােগাযােগের চেষ্টা করছে আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়রা। রাজ্যের বাসিন্দাদের ফিরিয়ে আনতে সরকার সবকম পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আফগানিস্তানে এখন দুর্বিষহ পরিস্থিতি। ভয়াবহতার মধ্যে সেদেশে আটকে পড়েছেন বহু ভারতীয়। তাঁদের মধ্যে বাংলার মানুষও রয়েছন।

নিশ্চিত বাসস্থান ছেড়ে ক্যাম্পে আশ্রয় নেওয়াদের পাহারা দিয়ে রেখেছে তালিবনারা। সে দেশে আটকে পড়া মানুষজন আদৌ দেশে ফিরতে পারবেন কিনা, তা নিয়ে রীতিমতাে চিন্তিত তাদের আত্মীয় পরিজনরা। এই অবস্থায় রাজ্য ও কেন্দ্রের কাছে আফগানিস্তান থেকে স্বজনকে ফিরিয়ে দেওয়ার আর্তি জানানাে হয়েছে।

ইতিমধ্যেই আফগানিস্তান থেকে বায়ুসেনার বিমানে দেশে ফিরেছেন ভারতের ১২০ জন আধিকারিক। জানা গিয়েছে কর্মসুত্রে আফগানিস্তানে থাকতে পারেন আরও অনেকে। কোনও রাজ্যের বাসিন্দা এভাবে আফগানিস্তানে আটকে পড়েছেন কিনা তা সংশ্লিষ্ট রাজ্যের সরকারের কাছে জানতে চেয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

এরকম তথ্য পেলে তাদের ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছে দিল্লি। মঙ্গলবারই নবান্নর তরফে জেলাশাসকদের কাছে নির্দেশ পাঠানাে হয়েছিল, আফগানিস্তানে কোনও জেলার বাসিন্দা আটকে রয়েছে কিনা তা জানতে পারলে, তাঁদের সম্পর্কে যাবতীয় তথ্য নবান্নকে জানাতে হবে।

বলা হয়েছিল, যাঁরা আটকে পড়েছেন, তারা আফগানিস্তানের কোন প্রদেশে বর্তমানে রয়েছেন, তাঁদের নাম, ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি নবান্নকে জানাতে হবে। এই সব তথ্য রাজ্য সরকারই দিল্লির কাছে পেশ করবে বলে জানা গিয়েছে।