কৃষি আইন বাতিলের দাবিতে ২৭ ও ২৮ হবে বিধানসভা অধিবেশন

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘােষণা করেছিলেন কেন্দ্রীয় সরকারের আনা কৃষি আইনের বিরােধিতা করে প্রস্তাব পাশ করা হবে রাজ্য বিধানসভায়।

Written by SNS Kolkata | January 9, 2021 1:24 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘােষণা করেছিলেন কেন্দ্রীয় সরকারের আনা কৃষি আইনের বিরােধিতা করে প্রস্তাব পাশ করা হবে রাজ্য বিধানসভায়। সেইমতাে চলতি মাসের ২৭ ও ২৮ তারিখে দু’দিনের বিধানসভা অধিবেশন বসছে। এই অধিশেনে মুলত সর্বদলীয় প্রস্তাব পাশ করাতে চায়। শুক্রবার একথা জানিয়েছেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি প্রথমেই এই প্রস্তাবের বিরােধিতা করবেন বলেই জানা গিয়েছে।

করােনা পরিস্থিতিতে গত আট মাস ধরে বিধানসভা অধিবেশন হচ্ছে না। নভেম্বরে দু’দিনের জন্য অধিবেশন হয়েছিল। বিধানসভা অধিবেশন ডাকার জন্য বাম-কংগ্রেস লাগাতান আবেদন জানিয়ে আসছিল। বিরােধী দলের আবদুল মান্নান এবং সুদন চক্রবর্তীরা এই দাবি নিয়ে চারটি চিঠি দিয়েছেন। অবশেষে তাদের দাবি মান্যতা পেল।

আসন্ন অধিবেশনে মােদি সরকারের আনা ফার্মার্স প্রডিউস ট্রেডস অ্যান্ড কমার্স অ্যাক্ট ২০২০ -এর বিরােধিতা করবে রাজ্য সরকার। সেইসঙ্গে সিংঘু সীমান্তে বেড়ে চলা আনেদালনকেও পরিষদীয় ভাষায় স্বীকৃতি দেওয়ার কর্মসূচি থাকবে। রাজস্থান ও পাঞ্জাব সরকার ইতিমধ্যেই এই ধরনের প্রস্তাব পাশ করেছে।

পার্থ চট্টোপাধ্যায় শুক্রবার বিধানসভায় বলেন, কেন্দ্রীয় সরকারের কৃষি আইন বাতিলের জন্য প্রস্তাব পাশের জন্যই এই অধিবেশনের আবেদন। এছাড়া জিএসটি’তে পাঁচ শতাংশ বৃদ্ধির দাবিতেও প্রস্তাব আনা হবে এই অধিবেশনে। অন্যদিকে বাম-কংগ্রেসের পক্ষ থেকেও এদিন শাসক সরকারের বিরুদ্ধে অনাস্থা আনার ভাবনাচিন্তা রয়েছে।