কলকাতা পুরভোট ১৯শে, আর ফল ২১শে

কলকাতা পুরভোট হবে ১৯ ডিসেম্বর। কোভিড বিধি মেনে হবে নির্বাচন। ভোটগ্রহণ হবে ইভিএমে। বৃহস্পতিবার দুপুরে সাংবাদিক বৈঠক করে জানাল রাজ্য নির্বাচন কমিশন।

Written by SNS Kolkata | November 26, 2021 6:05 pm

• রাজ্য নির্বাচন কমিশনের ঘোষণা, ভোট হবে ইভিএমে

কলকাতা পুরভোট হবে ১৯ ডিসেম্বর। কোভিড বিধি মেনে হবে নির্বাচন। ভোটগ্রহণ হবে ইভিএমে। বৃহস্পতিবার দুপুরে সাংবাদিক বৈঠক করে জানাল রাজ্য নির্বাচন কমিশন। ভোটের দিন ঘোষণা হলেও ফল কবে, তা স্পষ্ট করে জানায়নি কমিশন।

সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস বলেন, “নির্বাচন প্রক্রিয়া ২২ ডিসেম্বরের মধ্যে শেষ হয়ে যাবে। গণনা নিয়ে চূড়ান্ত ঘোষণা আমরা তিন-চার দিনের মধ্যে জানিয়ে দেব।”

ভোটের সূচি (Photo:SNS)

পরে অবশ্য কমিশন জানায়, আপাতত গণনার জন্য ২১ ডিসেম্বর তারিখটিকেই সামনে রেখে এগোচ্ছে তারা। কলকাতার পাশাপাশি ১৯ ডিসেম্বর হাওড়া পুরসভারও ভোট হতে পারে বলে শোনা গিয়েছিল।

কিন্তু হাওড়া পুরসভার বিন্যাসের ব্যাপারে রাজ্যসরকার যে বিল এনেছিল, তাতে রাজ্যপাল জগদীপ ধনখড় সই না করায় হাওড়ার ভোটের দিন নিয়ে অনিশ্চয়তা ছিল।

বৃহস্পতিবার কমিশনের সাংবাদিক বৈঠকের আগে সকালে যখন কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল, সেখানেও হাওড়া পুরভোট নিয়ে কিছু বলা হয়নি।

দুপুরে সাংবাদিক বৈঠকে এ ব্যাপারে প্রশ্ন করা হলে কমিশনার জানান “সাধারণত রাজ্য এবং কমিশন যৌথ ভাবেই নির্বাচনের তারিখ ঠিক করে কিন্তু এ ক্ষেত্রে রাজ্য কিছু জানায়নি। রাজ্য সরকার জানালেই হাওড়া পুরভোটেরও দিন ঘোষণা করবে কমিশন।”

বৃহস্পতিবার দুপুর ১২ টা নাগাদ কলকাতা পুরভোট নিয়ে সাংবাদিক বৈঠক করে কমিশন। শুরুতেই কমিশনার জানান কলকাতা পুরভোট নিয়ে এই প্রথম সাংবাদিক বৈঠক কমিশনের। ১৪৪ টি ওয়ার্ডে ভোট হবে কলকাতায়। এর মধ্যে ৪ হাজার ৭৪২ টি বুথ, ৩৮৫ টি অতিরিক্ত বুথ।

এ ছাড়া হাজার ৭০৭ টি প্রেমিসেস থাকবে। সকাল ৭ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত হবে ভোটগ্রহণ।” কলকাতায় মোট ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২ জন ভোটার। কমিশনার জানিয়েছেন কোভিডবিধি মেনেই হবে ভোটগ্রহণ।

উপনির্বাচনে যে কোভিডবিধি জারি ছিল, পুরভোটেও একই নিয়ম বজায় থাকবে। সন্ধ্যা ৭ টার পর থেকে কোনও রকম সভা বা পদযাত্রা করা যাবে না। বদলে ভোটের প্রচারে রাজনৈতিক দলগুলিকে ঘেট মিটিং করার ব্যাপারে জোর দিতে বলা হয়েছে।

এ ছাড়া করোনাবিধির কথা মাথায় রেখেই বাড়ি বাড়ি গিয়ে ভোটের প্রচারের কাজে প্রার্থী-সহ ৫ জনের বেশি যেতে পারবে না বলেও জানিয়েছে কমিশন। বৃহস্পতিবার এই বিজ্ঞপ্তি ঘোষণার পর থেকেই নির্বাচনী আদর্শ আচরণ বিধি জারি হয়ে গিয়েছে।

কমিশন জানিয়েছে, প্রার্থীরা মনোনয়নও জমা দিতে পারবেন বৃহস্পতিবার অর্থাৎ ২৫ নভেম্বর থেকেই। ১ ডিসেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তারপর ২ ডিসেম্বর ত্রুটিনি করা হবে বলে জানান কমিশনার সৌরভ।

প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করতে চাইলে, তা করতে হবে ৪ ডিসেম্বরের মধ্যে তবে মনোনয়ন জমা দেওয়ার সময় সকাল ১১টা থেকে বিকেল ৩ টে পর্যন্ত। রবিবার এবং অন্য সরকারি ছুটির দিন মনোনয়ন জমা নেওয়া হবে না।

এ ছাড়া ১৯ ডিসেম্বর ভোটের পর যদি কোনও কেন্দ্রে পুনর্নির্বাচনের প্রয়োজন হয়, তবে তা করতে হবে ২০ ডিসেম্বরের মধ্যে। কলকাতার পুরভোেট ঘোষণা করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

আগামী ১৯ তারিখ শহরের ১৪৪ টি ওয়ার্ডে ৪ হাজার ৭৪২ টি প্রধান ও ৩৮৫ার্ট অক্সিলারি বুথে ভোটগ্রহণ হবে। সাংবাদিক সম্মেলন করে তা জানিয়েছে কমিশন। সেই সঙ্গে বৃহস্পতিবার থেকেই চালু করা হচ্ছে শহরে আদর্শ আচরণবিধি।

এদিন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানিয়েছেন, এবারের পুরভোটে নতুন ইজিএমএস বা ইলেকশন গ্রিভেন্স ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হচ্ছে। এর মাধ্যমে যে কোনও নাগরিক ভোট সংক্রান্ত যে কোনও অভিযোগ জানাতে পারবেন, সরাসরি কমিশনের কাছেই অভিযোগ পৌঁছে যাবে।

বৃহস্পতিবার থেকেই চালু হয়ে যাবে এই সিস্টেম। রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২ জন ভোটার রয়েছে। নির্বাচনী প্রচারে কোভিড আবহে কিছু বিধিনিষেধ জারি করা হচ্ছে।

সন্ধে সাতটা থেকে সকাল ১০ টা পর্যন্ত কোনও মিটিং মিছিল করা যাবে না বড় কোনও মিটিং করার ব্যাপারেও মেনে চলতে হবে বিধি। এই পরিস্থিতিতে ছোটখাটো মিটিং ও জমায়েতের উপরে জোর দেওয়ার কথা বলেছে কমিশন।

ভোট ঘোষণা হলেও ভোটের ফলাফল কবে জানা যাবে তা এখনও স্পষ্ট করতে পারেনি রাজ নির্বাচন কমিশন। আর কিছুদিনের মধ্যেই তা নিশ্চিত করে জানানো হবে। মনে করা হচ্ছে ২১ ডিসেম্বরেই ভোটের ফল ঘোষণা হতে পারে ১৯ তারিখ ভোটের পর ২০ তারিখকে পুনর্নির্বাচনের জন্য রাখা হয়েছে।

হাওড়া পুরসভার ভোট কবে হবে তা নিয়েও পরিষ্কার করে কিছু বলতে পারেনি কমিশন। এ ব্যাপারে প্রশ্ন করা হলে কমিশনার রাজ্যের কোর্টে বল ঠেলে দেন। বলেন, হাওড়া নিয়ে রাজ্য এখনও কমিশনকে কিছু জানায়নি।