উচ্চমাধ্যমিক ফল জুনে

জুনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে।এবার উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রেও সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গির ইঙ্গিত দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Written by SNS Kolkata | April 28, 2022 12:14 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

আগামী জুনের মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। এবার উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রেও সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গির ইঙ্গিত দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে কোভিড পরিস্থিতির কথা মাথায় রাখবে সংসদ। কোভিড পরিস্থিতিতে প্রায় দুই বছর ধরে অনলাইন মাধ্যমেই ক্লাস চলেছে।

এরফলে পড়ুয়াদের অনেকের মধ্যেই পরীক্ষাকে কেন্দ্র করে একটি ভীতির ছবি দেখা দেখা গিয়েছিল। এরই মধ্যে হোম সেন্টারগুলিতেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ব্যবস্থা করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

এবার পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রেও কোভিড পরবর্তী পরিস্থিতির কথা মাথায় রেখেই বিশেষ বিবেচনা করে দেখছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

উল্লেখ্য, বুধবারই শেষ হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। কোভিড পরবর্তী পরিস্থিতির কথা মাথায় রেখে এবার প্রত্যেক পড়ুয়া নিজেদের নিজেদের স্কুলে পরীক্ষা দিয়েছে।

ফলে, পরীক্ষার জন্য পড়ুয়াদের উপর যে মানসিক চাপ তৈরি হয়েছিল, তা যাতে কিছুটা কমানো যায়, তার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সব মিলিয়ে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের প্রতি শুরু থেকেই যথেষ্ট সহানুভূতিশীল ছিল শিক্ষা সংসদ। যে

হেতু প্রায় দুই বছর স্কুলগুলি বন্ধ ছিল পড়ুয়াদের অনেকেই সমস্যায় পড়েছিলেন। বিশেষ করে প্রত্যন্ত গ্রামাঞ্চলের পড়ুয়াদের একটি বড় অংশ অনলাইন ক্লাস ঠিকভাবে করতে পারেনি।

অনেকের কাছে অনলাইন ক্লাস করার জন্য স্মার্টফোনও ছিল না। সেই সবের কথা মাথায় রেখেই পরীক্ষার্থীদের মূল্যায়নের কোভিড পরিস্থিতির কথা বিচার করার ইঙ্গিত দেওয়া হয়েছে।