এবারের বাজেটে পশ্চিমবঙ্গে রেলে বরাদ্দ যৎসামান্য

Written by SNS February 2, 2024 4:47 pm

দিল্লি : এবারের ২০২৪-২৫ অন্তর্বর্তী বাজেটে পশ্চিমবঙ্গের রেল প্রকল্পে ১৩ হাজার ৮১০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র সরকার। আজ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই ঘোষণা করেছেন। রেলমন্ত্রী বলেন, রাজ্যের বিভিন্ন প্রকল্পের উন্নয়নের জন্য গত বছরের তুলনায় ১ হাজার ৮৪০ কোটি টাকা বেশি বরাদ্দ করা হয়েছে। গত বছর অর্থাৎ ২০২৩-২৪ অর্থিক বছরে বাজেটে রাজ্যের ভাগে বরাদ্দ ছিল ১১ হাজার ৯৭০ কোটি টাকা। যার মধ্যে শহরের মেট্রো প্রকল্পও অন্তর্ভুক্ত ছিল।

রেলমন্ত্রী দাবি করেছেন, গত বছরের তুলনায় এবার রাজ্যের রেল প্রকল্পে প্রচুর পরিমাণে বরাদ্দ বাড়ানো হয়েছে। এই বরাদ্দের ফলে রাজ্যের রেল প্রকল্পে অনেক বেশি কাজ বাস্তবায়িত হবে। তিনি বলেন, কলকাতা মেট্রো প্রকল্পের কাজ খুব দ্রুত গতিতে এগোচ্ছে।

রেলমন্ত্রী রাজ্যের রেল প্রকল্পে বিভিন্ন উন্নয়নের দাবির সঙ্গে সঙ্গে রাজ্য সরকারকেও দোষারোপ করেছেন। তিনি বলেন, বহু রেল প্রকল্প রাজ্য সরকারের অসহযোগিতার জন্য সম্প্রসারণ করা যাচ্ছে না। বিভিন্ন বাধার কারণে জমি অধিগ্রহণ করা যাচ্ছে না। সেজন্য এইসব প্রকল্প থমকে আছে। তিনি এবিষয়ে দৃষ্টান্তস্বরূপ বেশ কয়েকটি রুটের খতিয়ান তুলে ধরেন। বলেন, নন্দীগ্রাম এবং দিল্লি-বালুরঘাটে রেল প্রকল্পগুলিতে জমি অধিগ্রহণের সমস্যার কারণে আটকে আছে।

রেলমন্ত্রীর দাবি, দুর্ভাগ্যবশত, এইসব রেল প্রকল্পগুলিতে রাজ্য সরকারের  কোনও আগ্রহ নেই। সরকারকে বার বার চিঠি দিয়েও কোনও সাড়া পাওয়া যায়নি। যদি রাজ্য সরকার রাজনীতির উর্দ্ধে উঠে একসঙ্গে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় , তাহলে বহু প্রকল্পের কাজ সম্পন্ন করা সম্ভব হবে।