গর্বের জায়গা শান্তিনিকেতনে এখন প্রবলেম হচ্ছে: মমতা

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অশান্তির জল গড়িয়েছে হাই কোর্ট পর্যন্ত। এই পরিস্থিতিতে বিশ্বভারতীর অচলাবস্থা নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Bolpur | September 3, 2021 2:09 am

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: Kuntal Chakrabarty/IANS)

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অশান্তির জল গড়িয়েছে হাই কোর্ট পর্যন্ত। এই পরিস্থিতিতে বিশ্বভারতীর অচলাবস্থা নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে বীরভূম জেলার কৃতী ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলার সময়ে মমতা রবীন্দ্রনাথের শান্তিনিকেতনের প্রসঙ্গ টানেন।

আক্ষেপের সুরে বলেন, শান্তিনিকেতন গর্বের জায়গা ছিল, এখন প্রবলেম হচ্ছে। বিশ্বভারতীর সাম্প্রতিক পরিস্থিতিতে যে ঐতিহ্যের অবক্ষয় হচ্ছে, সেই নিয়ে উদ্বেগ ও আক্ষেপ এদিন প্রকাশ পায় মুখ্যমন্ত্রীর গলায়।

শান্তিনিকেতন নিয়ে রবীন্দ্রনাথের প্রসঙ্গ ও বীরভূমের গরিমার কথা মমতা বলেন, বিশ্বভারতীর একদিকে বাউলের একতারা, অন্যদিকে লালমাটির পথ। বিশ্বভারতী আসলে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়। বিশ্ববাংলাকে নিয়ে মমতার আবেগের কথা সবাই জানেন।

এদিন সেই আবেগকে এদিন যুক্ত করলেন বিশ্বভারতীর সঙ্গে। এর আগে পৌষ মেলার মাঠে পাঁচিল তােলাকে কেন্দ্র করে ব্যাপক সংঘাত বেঁধেছিল বিশ্বভারতীতে। সেই সময় জেলা প্রশাসন, আশ্রমিক ছাত্রছাত্রী, ব্যবসায়ী সকলেই বিশ্বভারতীর পরিচালন ব্যবস্থার বিরুদ্ধে সরব হয়েছিলেন।

সেইসময় মুখ্যমন্ত্রীও বলেছিলেন, পাঁচিল তুলে বিশ্বভারতীকে কারার বানানাের ষড়যন্ত্র চলছে। বর্তমান পরিস্থিতিতে ফের একবার শান্তিনিকেতন নিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী।