করােনা দমনে স্বাস্থ্যভবনের সঙ্গে নামছে আইএমএ

যে সমস্ত করােনা রােগী বাড়ি থেকে চিকিৎসা করাচ্ছেন তাদের ক্ষেত্রে তাদের পরিচিত সাধারণ ডাক্তাররাই তাদের এই করােনার চিকিৎসা করছেন।

Written by SNS Kolkata | October 28, 2020 3:00 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

রাজ্যে দৈনিক করােনার গ্রাফ ঊর্ধ্বমুখী। হাসপাতালেও অনেক সময় করােনা রােগীকে বেড পেতে অনেক কষ্ট করতে হচ্ছে। এমন অবস্থায় যাতে উপসর্গহীন বা কম উপসর্গের করােনা রােগীরা হােম আইসােলেশনে থেকে যথাযথ পরিষেবা পেতে পারে ও তাদের যাতে কোনাে রকমের অসুবিধা না হয় তাই রাজ্য সরকারের তরফ থেকে করােনা সংক্রান্ত ব্যবস্থাপনার মধ্যে যুক্ত হয়ে কাজ করার জন্য ইন্ডিয়ান মেডিকেল অ্যাসােসিয়েশনকে আহ্বান জানানাে হয়েছে বলে অ্যাসােসিয়েশন সূত্রে খবর। 

এই মর্মে মঙ্গলবার স্বাস্থ্যভবনে রাজ্য সরকারের প্রতিনিধির সঙ্গে আইএমএ-র প্রতিনিধির বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য সচিব নারায়ন স্বরূপ নিগম এবং আইএমএ-র তরফে উপস্থিত ছিলেন আইএমএ-র রাজ্য সম্পাদক তথা তৃণমূল রাজ্যসভার সাংসদ ডা. শান্তনু সেন সহ আইএমএ-র অন্যান্য সদস্যের প্রতিনিধি দল।

অ্যাসােসিয়েশন সূত্রের খবর সরকারের সঙ্গে এই বৈঠকে যে বিষয়টি সম্বন্ধে আলােচনা হয়েছে তা হল যাতে যে সমস্ত করোনা আক্রান্ত ব্যক্তি হােম আইসােলেশনে থেকে চিকিৎসা করাচ্ছে তারা যাতে যথাযত পরিষেবা পান। 

অ্যাসােসিয়েশনের তরফে বলা হয়েছে যে সমস্ত করােনা রােগী বাড়ি থেকে চিকিৎসা করাচ্ছেন তাদের ক্ষেত্রে তাদের পরিচিত সাধারণ ডাক্তাররাই তাদের এই করােনার চিকিৎসা করছেন। তাই এই সমস্ত ডাক্তার যদি করোনা সংক্রান্ত ব্যাপারে আরও বেশি করে প্রশিক্ষণ দেওয়া যায় তাহলে সে ক্ষেত্রে বাড়ি থেকে যে সমস্ত করােনা রােগীরা চিকিৎসা করাচ্ছেন তারা আরও ভালাে পরিষেবা পেতে পারেন। এমনকি তাদের ক্ষেত্রে যদি হঠাৎ করে কোনাে অবস্থার অবনতি হয় সেক্ষেত্র তাদেরকে তৎক্ষণাত হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে আইএমএ-র তরফে। 

আইএমএ-র সূত্রে খবর এই মর্মে তারা ডাক্তারদের করােনা সংক্রান্ত চিকিৎসার ব্যাপারে প্রশিক্ষণ দেবেন এবং প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট প্রদান করা হবে আইএমএ-র তরফে। আইএমএ-র রাজ্য সম্পাদক ডা. শান্তনু সেন জানালেন যাতে হােম আইসােলেশনে থাকা করোনা রােগীরা যথাযথ গুরুত্ব সহকারে চিকিৎসা পরিষেবা পায় সেই বিষয়ে ভাবনা চিন্তা থেকেই এই ধরনের প্রশিক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।