কলকাতায় আবাসন বিক্রয় কমেছে

ত্রৈমাসিকে ১০১৭ টি নতুন ইউনিটের সূচনা হলেও কোয়ার্টার-অন কোয়ার্টার ভিত্তিতে কলকাতায় নতুন আবাসনের সরবরাহ ৪৯ শতাংশ হ্রাস পেয়েছে।

Written by SNS Kolkata | July 8, 2021 2:00 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

২০২১-এর এপ্রিল-জুন সময়কালে ‘হােম সেলস’ ও ‘নিউ লঞ্চের’ ব্যাপারে কলকাতা পিছিয়ে পড়েছে বলে জানা গেছে ‘রিয়াল ইনসাইট (রেসিডেন্সিয়াল)-এপ্রিল-জুন (কিউ-২) ২০২১’ রিপাের্ট থেকে। অগ্রণী অনলাইন রিয়াল এস্টেট কোম্পানি প্রপটাইগারে এই রিপাের্ট হল ভারতের মুখ্য আটটি রেসিডেন্সিয়াল মার্কেটের ত্রৈমাসিক বিশ্লেষণ। 

আলােচ্য ত্রৈমাসিকে ১০১৭ টি নতুন ইউনিটের সূচনা হলেও কোয়ার্টার-অন কোয়ার্টার ভিত্তিতে কলকাতায় নতুন আবাসনের সরবরাহ ৪৯ শতাংশ হ্রাস পেয়েছে। তবে বিগত বছরের একই সময়কালের তুলনায় সরবরাহ বেড়েছে। তথ্য অনুসারে, কলকাতায় কিউ ২ সিওয়াই ২০২০ সময়কালে মাত্র ১৮৩ টি ইউনিট লঞ্চ হয়েছিল। 

৭০ শতাংশ নতুন সরবরাহের ক্ষেত্রে বারাসত ও সােনারপুরে সব থেকে বেশি নতুন লঞ্চ হয়েছে এই ত্রৈমাসিকে। এই সময়ে কলকাতায় ১২৫৩ টি আবাসন বিক্রয় হয়েছে, যা বার্ষিক হিসেবে ৫ শতাংশ ও ত্রৈমাসিক হিসেবে ৬৩ শতাংশ কম বলে উল্লেখ করা হয়েছে রিপাের্টে।

তথ্যানুসারে, দেশের আটটি মুখ্য রেসিডেন্সিয়াল মার্কেটের মধ্যে কলকাতার ইনভেন্টরি স্টক সর্বনিম্ন ২৮৫৯১ ইউনিট। প্রপটাইগারের বিশ্লেষণের অন্তর্ভুক্ত শহরগুলি ছিল আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, কলকাতা, দিল্লি এনসিআর, মুম্বই এমএমআর ও পুণে।