অভিজ্ঞ নার্সদের ‘প্র্যাকটিশনার সিস্টার’ পদে স্বীকৃতি ডাক্তার-নার্সদের আবাসনের জন্য বিনামূল্যে জমি দেবে সরকার

নতুন সিদ্ধান্তের কথা ঘােষণা মুখ্যমন্ত্রীর।বিশেষ করে রাজ্যে ডাক্তারদের অভাব মেটাতে এবার অভিজ্ঞ নার্সদের দায়িত্ব এবং সম্মানবৃদ্ধির কথা ঘােষণা করলেন মমতা।

Written by SNS Kolkata | August 27, 2021 3:36 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo:SNS)

রাজোর চিকিৎসা পরিকাঠামো ঢেলে সাজাতে নতুন সিদ্ধান্তের কথা ঘােষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষ করে রাজ্যে ডাক্তারদের অভাব মেটাতে এবার থেকে অভিজ্ঞ নার্সদের দায়িত্ব এবং সম্মানবৃদ্ধির কথা ঘােষণা করলেন মমতা।

একইসঙ্গে ডাক্তার এবং নার্সদের বাড়ি তৈরির জন্য বিনামুল্যে জমি দেওয়ার কথা জানিয়ে দিলেন তিনি। পূর্ব ঘােষণামতাে বৃহস্পতিবার এসএসকেএম গিয়ে হাসপাতালের স্বাস্থ্য পরিকাঠামাে পর্যালােচনায় বলেন তিনি।

সঙ্গে ছিলেন কলকাতা পুরসভা পুর প্রশাসক ফিরহাদ হাকিম, স্বাস্থ্য দফতরের প্রধান সচিব নারায়ণ স্বরূপ নিগম প্রমুখ। আধঘন্টা বৈঠকের পরে হাসপাতাল থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখােমুখি হয়ে রাজোর চিকিৎসা ব্যবস্থায় উন্নতির জন্য একাকি সিদ্ধান্তের কথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের বহু নার্স অনেক দায়িত্ব নিয়ে চিকিৎসকদের পাশে থেকে কাজ করেছেন। তাঁদের জীবনটা হাসপাতালের সঙ্গেই জুড়ে ফেলেছেন। তাঁদের কাজের স্বীকৃতি দিতে দক্ষ নার্সদের অভিজ্ঞতার নিরিখে ‘প্র্যাকটিশনার সিস্টার’ পদোন্নতি করা হবে। এই পদটি একেবারে নতুন। আগে ‘প্র্যাকটিশনার ডক্টর’ পদটি ছিল।

কিন্তু এবার প্র্যাকটিশনার সিস্টর পদটি সৃষ্টি করা হল। এই প্র্যাকটিশনায় সিস্টাররা চিকিত্সার ক্ষেত্রে কিছু কিছু সিদ্ধান্তই নিজেরাই নিতে পারবেন। আগে যেখানে তাদের ডাক্তারদের অনুমােদন ছাড়া তারা কোনও সিদ্ধান্তই নিতে পারতেন না। মুখ্যমন্ত্রীর দেওয়া এই সম্মানকে স্বাগত জানিয়েছেন রাজ্যের নার্সরা।

তাদের বক্তব্য, আইনগত বাধা না থাকলে এই দায়িত্বভার নিতে তাদের কোনও অসুবিধে নেই। রাজ্যে পুরুষ নার্সের সংখ্যাও বাড়ানাে হবে জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়া গ্রামীণ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কোয়াক বা হাতুড়ে ডাক্তারদের কাজে লাগানাের পথে হাঁটবে বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

যারা চিকিৎসকদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের নির্দেশিকা মেনে গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কাজ করবেন। প্রামীণ স্বাস্থ্য পরিকাঠামােয় কোয়াক ডাক্তারদের ব্যবহার করা যায়, তা নিয়ে দীর্ঘদিন কাজ করেছেন নােবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সেই ভাবনাকেই কাজে লাগাল রাজ্য সরকার।

এছাড়া পদোন্নতি বা সম্মানবৃদ্ধিই নয়, রাজ্যের ডাক্তার এবং নার্সদের থাকার জন্য বিনামূল্যে দশ একর জমি দেওয়ার কথাও এদিন ঘােষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এসএসকেএম হাসপাতালে দাঁড়িয়ে মমতা বললেন আমি হিডকোর চেয়ারম্যানকে বলেছি, দশ একর জমি বেছে দিতে। যা বিনামুল্যে ডাক্তার ও নার্সদের দেওয়া হবে। যাতে তারা সেখানে নিজেদের মতাে আবাসন বানিয়ে নিতে পারেন।

এছাড়া এসএসকেএম এ ডাক্তারি পড়ুয়াদের জন্য লি রােডে দশতলা হােস্টেল বানানাে হচ্ছে। অন্যান্য মেডিকেল কলেজের জন্যও একটি ছয় তলা হােস্টেল হবে। এছাড়া হেস্টিংসে জমি খোঁজা হচ্ছে। যেখানে মেডিকেল কলেজের অধক্ষণের জন্য হােস্টেল তৈরি করা হবে।

পুজোর আগে করোনার তৃতীয় ঢেউ আসার সম্ভাবনার কথা শােনা যাচ্ছে নবান্ন সূত্রে খবর, এর মধ্যে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামাে নিয়ে এসএসকেএম নিয়মিত বৈঠক হবে প্রতি সপ্তাহে বা পনেরাে দিন অন্তর। মুখ্যমন্ত্রী এদিন নিজেই জানিয়ে দেন এসএসকেএম -এ পরবর্তী বৈঠক হবে আগামী ১৬ সেপ্টেম্বর। সেদিন অন্য ছ’টি মেডিকেল কলেজের প্রতিনিধিদের ডাকা হবে।

এদিন হাসপাতাল থেকে বেরিয়ে নিজের গাড়িতে ওঠার সময় সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে সাংসদ নুসরত জাহানকে মা হওয়ার জন্য অনেক অভিনন্দন জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।