মালদহ বিস্ফোরণেও এনআইএ চেয়ে হাইকোর্টে মামলা

সুরক্ষা কমিশন রাজ্যের জবাবে সন্তুষ্ট না হলে কেন্দ্রীয় পর্যায়ে তদন্ত করতে পারে।  বিজেপি আগেই এনআইএ বা সিবিআই দিয়ে তদন্তের দাবি জানিয়েছে।

Written by SNS Kolkata | April 27, 2022 2:53 am

কলকাতা হাইকোর্ট (Photo@Arnab Biswas/SNS Web)

এবার মালদহের কালিয়াচকে বোমা বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের আর্জি জানিয়ে দায়ের হল জনস্বার্থ মামলা। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের অনুমতি পাওয়ার পরই দায়ের হয় মামলাটি।

উল্লেখ্য, গত রবিবার মালদহের কালিয়াচকে জমিতে পড়ে থাকা বোমাকে বল ভেবে খেলতে গিয়ে জখম হয় পাঁচ শিশু। সেই ঘটনাতেই এনআইএ তদন্তের আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হন আইনজীবী অরিজিৎ মজুমদার।

এই ঘটনায় ইতিমধ্যেই মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজিকে চিঠি দিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশান অব চাইল্ড রাইস বা এনসিপিআর।

সূত্রের খবর সুরক্ষা কমিশন রাজ্যের জবাবে সন্তুষ্ট না হলে কেন্দ্রীয় পর্যায়ে তদন্ত করতে পারে।  বিজেপি আগেই এনআইএ বা সিবিআই দিয়ে তদন্তের দাবি জানিয়েছে।

গত ২৪ এপ্রিল মালদহের কালিয়াচকের গোপালনগর গ্রামে এক ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটে। তাতেই জখম হয় ৫ শিশু এদিকে তদন্তে নেমে কালিয়াচক থানার পুলিশ তদন্তে নেমে এলাকায় তল্লাশি চালিয়ে এক তৃণমূল নেতা সেন্টু মিঞার জমি থেকে দু’জার ভর্তি বোমা উদ্ধার করে। সেই নেতার ভাইপো গোপালগঞ্জের যুব তৃণমূল সভাপতি শরিফ হোসেন। আর এই শরিফ হোসেনের বিরুদ্ধেই বিস্তর অভিযোগ গোটা এলাকাবাসীর। এলাকায় সন্ত্রাস তৈরি করতে চাইছেন শরিফ হোসেন। যদিও শরিফ এই সব অভিযোগ অস্বীকার করেন। পাশাপাশি এই ঘটননায় রাজ্যের মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজিকে চিঠি দিয়েছে এনসিপিসিআর। গত ২৪ এপ্রিল মালদহের কালিয়াচকের গোপালনগর গ্রামে বোমা বিস্ফোরণ ঘটে। বোমা ফেটে জখম হয় পাঁচ শিশু। এলাকাবাসীরা আহতদের হাসপাতালে ভর্তি করে থাকে। কালিয়াচক থানার পুলিশ তদন্তে গিয়ে এলাকায় তল্লাশি চালাতেই এক তৃণমূল নেতার জমি থেকে দু’জার ভর্তি বোমা উদ্ধার হয়। এই জমির মালিক তৃণমূল কর্মী সেন্টু মিঞ্চার। তাঁর ভাইপো গোলাপগঞ্জের যুব তৃণমূল সভাপতি শরিফ হোসেন। ঘটনার প্রথম দিকে স্থানীয়দের অভিযোগ-এই ঘটনায় শরিফ যুক্ত। মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ দ্বারা তদন্তের দাবি জানিয়ে দাখিল হলো জনস্বার্থ মামলা। এই মামলার শুনানি খুব তাড়াতাড়ি হতে পারে বলে জানা গেছে।