আংশিক লকডাউনের পথে যাচ্ছে রাজ্য বেশ কিছু বিধি নিষেধ জারি করল নবান্ন

দোকান ও বাজারহাট শুধুমাত্র খােলা থাকবে সকাল ৭টা-১০ পর্যন্ত।বিকেলে ৩-৫টা।ওষুধের দোকান ও মুদির দোকান জরুরি পরিষেবার মধ্যে থাকায় নির্দেশিকার বাইরে থাকছে।

Written by SNS Kolkata | May 1, 2021 6:39 pm

প্রতীকী ছবি (ছবিঃSNS)

শুক্রবার সন্ধ্যা থেকেই বেশ কিছু বিধি নিষেধ আরােপ করল নবান্ন। এদিন সন্ধ্যা থেকেই রাজ্যে অনির্দিষ্ট কালের জন্য সমস্ত সিনেমা হল শপিং মল, রেস্তোরা, বার, বিউটি পার্লার, জিম, স্পা, ক্রীড়াঙ্গণ এবং সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেওয়া হল।

তবে ওষুধ বা মুদির দোকান খােলা থাকবে অন্যান্য দোকানপাট এবং বাজার সকালে এবং বিকেলে কিছুক্ষণের খােলা রাখার কথা বলা হয়েছে নির্দেশিকায়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা মেনে করােনা রুখতে শুক্রবার সন্ধ্যায় এমনই এক নির্দেশিকা জারি করেছে নবান্ন।

নির্দেশ অমান্য করলে প্রশাসন কড়া ব্যবস্থা নেবে তাও জানানে নবান্নে নির্দেশিকা অনুযায়ী দোকান ও বাজারহাট শুধুমাত্র খোলা থাকবে সকাল ৭ টা থেকে ১০ পর্যন্ত বিকেলে ৩ টে থেকে ৫ টা। তবে ওষুধের দোকান মুদির দোকান জরুরি পরিষেবার মধ্যে থাকায় নির্দেশিকার বাইরে থাকছে এগুলি।

সিনেমা হল শপিং মল, রেস্তোরা, বার, বিউটি পার্লার, জিম, স্পা, ক্রীড়াঙ্গণ এবং সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ থাকলেও হােমডেলিভারি এবং অনলাইন পরিষেবায় অনুমােদন রয়েছে। সেই সঙ্গে সামাজিক, সাংস্কৃতিক শিক্ষা এবং বিনােদনমূলক সমক্ত অনুষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছে এই নির্দেশিকায়।

অনেকে বলছেন পুরােপুরি লকডাউনে যাওয়ার আগে এ যেন আংশিক লুকডাউন। তারা আরও বলছেন ভােট মিটতেই কড়া পদক্ষেপের পথে হাঁটতে চলেছে প্রশাসন। ২ মে ফলাফল প্রকাশ হওয়ার পর আরও বেশি করে বিধি নিষেধ আরােপ হতে পারে ঙ্খিল ভাঙতে নাইট কাফুর পথে হাঁটলে রাজ্য অবাক হওয়ার কিছু নেই।

ভােটগণনা এবং ফল প্রকাশের পর যে কোনও ধরনের বিজয় মিছিল ও উৎসরে উপর বিধি নিষেধ আরােপ করা হয়েছে। নবান্নের তরফে নির্দেশিকায় এই বিধি নিষেধ মেনে চলার কথা বলা হয়েছে।

কারােনা পরিস্থিতির সঙ্গে মােকাবিলা করার জন্য রাজ্যে একসঙ্গে লকডাউন করার কথা এখনই চিন্তা না করলেও এলাকাভিত্তিক বিধিনিষেধ আরােপের জন্য পুরসভাগুলিকে অনুমতি দিল রাজ্য প্রশাসন। যেমন দক্ষিণ দমদম পুরসভা এদিন নতুন নির্দেশিকা প্রকাশ করেছে।

ওই নির্দেশিকাতে বলা হয়েছে, ৩ মে থেকে দক্ষিণ দমদম পুরসভার অন্তর্গত সমস্ত দোকান, বাজার, শপিং মল, রেষ্টুরেন্ট ও অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠান সপ্তাহে তিন দিন বন্ধ রাখতে হবে। পুরসভার তরফ থেকে জানান হয়েছে কোভিড় পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ওষুধ-পত্র ও চিকিত্সা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলিকে এই নির্দেশিকার আওতার বাইরে রাখা হয়েছে। এর সঙ্গেই সমস্ত জরুরি পরিষেবা চালু থাকবে। তবে কত দিনের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হল তা স্পষ্ট করে জানায়নি পুরসভা।

পুরসভার নির্দেশে এও বলা হয়েছে, ওই নির্দিষ্ট দিনগুলিতে যদি কোনও দোকান খােলা থাকে, তবে তার মালিকের বিরদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সেক্ষেত্রে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট অনুসরণ করা হবে।

নবান্ন থেকে সূত্র মারফৎ পাওয়া খবর অনুসারে, পুরসভাগুলি স্থানীয় পরিস্থিতি বুঝে যদি এমন ব্যবস্থা নেয় সেক্ষেত্রে সরকারের কোনও আপত্তি নেই। যেখানে করােনা ভয়বহ আকারে ছড়াচ্ছে সেখানে সংক্রমণের শৃঙ্খল ভাঙার জন্য এই ব্যবস্থা কার্যকরী হতে পারে বলে অনেকে মনে করছেন।