সংঘাত ভুলে দেশের স্বার্থেই অংশ নেবেন মমতা

দু’দিন আগেই লকডাউন পরিস্থিতি নিয়ে মোদির ভিডিও কনফারেন্সে উপস্থিত থাকেননি মমতা বন্দ্যোপাধ্যায়। তবে দু’দিন পরে কেন্দ্রের সর্বদল বৈঠকে যোগ দিচ্ছেন তিনি।

Written by SNS Kolkata | June 19, 2020 12:02 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

দু’দিন আগেই লকডাউন পরিস্থিতি নিয়ে মোদির ভিডিও কনফারেন্সে উপস্থিত থাকেননি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ঠিক দু’দিন পরে আজ শুক্রবার কেন্দ্রের সর্বদল বৈঠকে যোগ দিচ্ছেন তৃণমূল নেত্রী। তবে এটা কোনও চাপের মুখে সিদ্ধান্ত বদল নয়। মমতার কথায়, দেশের নিরাপত্তার বিষয়ের সঙ্গে জড়িত শুক্রবারের এই গুরুত্বপূর্ণ বৈঠক। তাই বৃহত্তর স্বার্থে সংঘাত ভুলে প্রধানমন্ত্রীর আহ্বানে ডাকা এই সর্বদল বৈঠকে যোগ দিতে কোনও বাধা নেই।

শুধু তা-ই নয়, লকডাউন পরিস্থিতিতে বিজেপি’র সঙ্গে দৈরথ ভুলে কেন্দ্রের সঙ্গে সবরকমভাবে সহযোগিতা করতে প্রস্তুত মমতা। আজকের সর্বদল বৈঠকে আলোচনার বিষয় লাদাখে চিনা হামলা এবং ভারতের অবস্থান। নবান্ন সূত্রে খবর, এই বৈঠকে বক্তব্য রাখতে পারেন মমতা। দিতে পারেন প্রয়োজনীয় পরামর্শও।

চিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নির্ধারণ, গালওয়ান উপত্যকায় চিনের আগ্রাসন, লাদাখে চিনা সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধ, ভারতীয় জওয়ানদের শহিদ হওয়া এবং বর্তমানে সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে আজকের সর্বদল বৈঠকে। আগামীদিনে চিনের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক, কুটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক কেমন হবে, সেই বিষয়ে জানা যাবে আজকের বৈঠকে।

বুধবারই নবান্নের সাংবাদিক সম্মেলনে লাদাখে ভারত-চিন যুদ্ধকে কেন্দ্র করে মোদির ডাকা সর্বদল বৈঠককে স্বাগত জানান মমতা। বলেন, দেশকে কেউ আঘাত করুক, আক্রমণ করুক চাই না। চাই দেশ সবসময়ই এগিয়ে যাক। কিন্তু গালওয়ানে চিনা সেনার আগ্রাসন, ভারতীয় সেনার শহিদ হওয়ার মতো ঘটনা উদ্বেগ বাড়ছে। লাদাখে চিনা বাহিনীর হাতে নিহতদের মধ্যে বাংলারও দু’জন সেনা জওয়ান রয়েছেন।

তাছাড়া এই রাজ্যের ওপর দিয়ে ফ্রেট করিডর তৈরি হচ্ছিল, সেখানেও দায়িত্বে ছিল চিনা সংস্থা। এখন উদ্ভূত পরিস্থিতিতে চিনের সঙ্গে সবরকম সম্পর্ক বয়কটের সিদ্ধান্ত নেওয়া হলে তার আঁচ এসে পড়বে এই রাজ্যের ওপরেও। এই সব কারণেই রাজ্যের প্রশাসনিক প্রধান হিসেবে আজকের সর্বদল বৈঠকে থাকা জরুরি বলে মনে করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে চিন প্রসঙ্গে আজকের বৈঠকে যখন মমতা বন্দ্যোপাধ্যায় যোগ দিচ্ছেন, তখন করোনা নিয়ে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে বক্তা তালিকায় মমতার নাম না থাকা নিয়ে বিতর্ক উঠছে। এমনকী বৃহস্পতিবার পরিযায়ী শ্রমিকদের জন্য যেসব প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্র, সেখানেও পশ্চিমবঙ্গকে অন্তর্ভুক্ত করা হয়নি। তারপরেও সব ভুলে মমতা যোগ দিচ্ছেন আজকের বৈঠকে। কারণ, তাঁর কথায়, দেশ আগে, তারপরে সব।