চূড়ান্ত ভােটার তালিকা আজ, বয়স্কদের জন্য পােস্টাল ব্যালট পাঠানাে হতে পারে বাড়িতে

বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে চুড়ান্ত ভােটার তালিকা। এই ভােটার তালিকাকে সামনে রেখেই রাজ্যে বিধানসভা নির্বাচন হবে।

Written by SNS Kolkata | January 15, 2021 10:00 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে চুড়ান্ত ভােটার তালিকা। এই ভােটার তালিকা’কে সামনে রেখেই রাজ্যে বিধানসভা নির্বাচন হবে।

দু’দিনের সফরে এসে উপনির্বাচন কমিশনার সুদীপ জৈন পুলিশ ও প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠকে তিনি তার বার্তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন। বলেছেন, ভােটের সময় কোনও রাজনৈতিক হিংসা বা গােলমাল কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। দাগি অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে। কেউ কোনও ভুল করলে তা রেয়াত করা হবে না।

করােনা আবহে পােস্টাল ব্যালটের বিষয়টিকে নিয়েও ভাবনা-চিন্তা করছে কমিশন। ৮০ বছরের বেশি যাদের বয়স, সেইসব ভােটারদের বাড়িতে পােস্টাল ব্যালট পৌঁছনাের ব্যাপারে রূপরেখা তৈরি করছে কমিশন।

সেই সঙ্গে যারা কেন্দ্রে গিয়ে ভােট দিতে পারবেন না, শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদেরও পােস্টাল ব্যালট পাঠানাে হতে পারে, তবে সেক্ষেত্রে তাদেরকে একটা কমিশনের কাছে আবেদন করতে হবে। ভােটকর্মীরা সেই ব্যালট নিয়ে বাড়িতে যাবেন, গােটা বিষয়টি ভিডিওগ্রাফি করা হবে। 

কমিশনের বৈঠকে আয়কর ও শুষ্ক দফতরের অফিসাররাও ছিলেন। ভােটের সময় কালাে টাকার লেনদেন নিয়ে প্রতিবারই অভিযােগ ওঠে, সেই অভিযােগের বিষয়ে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে ডেপুটি নির্বাচন কমিশনার। ১৮ থেকে ২২ তারিখের মধ্যে কমিশনের ফুল বেঞ্চ রাজ্যে আসছে। তারাই খুটিনাটি খতিয়ে দেখবে।