প্রতিবছর এসএসসিতে শিক্ষক নিয়ােগ হবে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শনিবার জানান- এবার থেকে প্রতিবছর টেট এবং এসএসসি পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়ােগ চলবে।

Written by SNS Kolkata | July 11, 2021 12:10 pm

ব্রাত্য বসু (Photo: Facebook | @BratyaBasuPolitical)

গতকালই কলকাতা হাইকোর্টের তরফে উচ্চপ্রাথমিক শিক্ষক নিয়ােগে অন্তর্বর্তী স্থগিতাদেশ তুলে নেওয়া হয়েছে। পাশাপাশি আগামী ১২ সপ্তাহের মধ্যে নিয়ােগ প্রক্রিয়া শেষ করার জন্য নির্দেশ জারি করে থাকে হাইকোর্ট। এসএসসির তরফে যে মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল তারও মান্যতা দিয়েছে আদালত। ঠিক এইরকম স্বস্তির খবর পেয়ে উজ্জীবিত রাজ্য সরকার। 

শনিবার এক সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, প্রতিবছর এসএসসিতে শিক্ষক নিয়ােগ করা হবে। আগামী বুধবারের মধ্যে শিক্ষক নিয়ােগ প্রক্রিয়া শুরু করার কথা জানিয়েছে আদালত। তাই শিক্ষক নিয়ােগে সমস্ত রকম প্রস্তুতি চলছে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 

প্রতিবছর শিক্ষক নিয়ােগে টেট এবং এসএসসি পরীক্ষা নেওয়ার কথা বলেছেন শিক্ষামন্ত্রী। গতকাল কলকাতা হাইকোর্টের তরফে পরীক্ষার্থীদের ৫ বছর ছাড়ের ব্যবস্থা গ্রহণ করার উল্লেখ রয়েছে। কেননা ৬ বছর আগে এই পরীক্ষা হয়েছে। তবে এই দীর্ঘ সময় কোনও নিয়ােগ শুরু হয়নি। 

জানা গেছে, ২০১৫ সালে ১৬ আগস্ট ১৪,৩৯৯ টি শুন্যপদ পূরণের জন্য পরীক্ষা নেয়। এই পরীক্ষার ফলপ্রকাশ করে ২০১৬ সালে ১৪ সেপ্টেম্বর। ২ লক্ষ ২৮ হাজার ৬৬০ জন পাশ করে থাকে। ২০১৯ সালে জুলাই মাসে ইন্টারভিউ-এর জন্য মেধাতালিকা প্রকাশ হয়। পরে ৪ অক্টোবর নিয়ােগের জন্য মেধাতালিকা প্রকাশ হয়। ২০২০ সালে ১১ ডিসেম্বর হাইকোর্ট এসএসসির প্যানেল খারিজ করে দেয়। ২০২১ সালে জানুয়ারি মাসে অনলাইন যাচাই চলে।

গত ২১ জুন ১৫ হাজার পরীক্ষার্থীদের নিয়ে মেধাতালিকা প্রকাশ করা হয়। এই তালিকাকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দাখিল হয়। সেই মামলায় এসএসসির তরফে পুনরায় তালিকা প্রকাশ করে আদালতে জমা পড়ে। তাতে আদালত সন্তুষ্ট হয়ে অন্তবর্তী স্থগিতাদেশ তুলে নেয়। পাশাপাশি দ্রুত শিক্ষক নিয়ােগে তৎপর হতে ১২ সপ্তারে সময়সীমা বেঁধে দেয়। 

আদালতের এহেন সবুজ সংকেত পেয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শনিবার জানান- এবার থেকে প্রতিবছর টেট এবং এসএসসি পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়ােগ চলবে।